আজকের শিরোনাম :

সংবাদ পরিবেশনের আগে তথ্যের সত্যতা যাচাইয়ের পরামর্শ তথ্যমন্ত্রীর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ১৫:০৪

সংবাদ পরিবেশনের আগে তথ্যের সত্যতা ভালোভাবে যাচাই করে তা প্রকাশের পরামর্শ দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

আজ সোমবার (৫ জুলাই) সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নবনির্বাচিত কমিটির নেতাদের সঙ্গে শুভেচ্ছা বৈঠকে তিনি এ আহ্বান জানান।

তথ্যমন্ত্রী বলেন, একটি সংবাদ ভুল প্রচার হলে তা পরবর্তীতে সংশোধনী দিয়েও সঠিক পর্যায়ে নেওয়া যায় না। বিএসআরএফ গুরুত্বপূর্ণ সংগঠন। সাংবাদিকরা সরকারের নানা বিষয় তুলে ধরেন। ভুলত্রুটির পাশাপাশি সরকারের সফলতাও তুলে ধরতে সংবাদকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে মানুষকে আশাবাদী করতে হয়। সে জন্য এটি গুরুত্বপূর্ণ। প্রতিবেদন তৈরির আগে চেক করা উচিত।

এ সময় বিএসআরএফের পক্ষ থেকে তাদের গণমাধ্যম কেন্দ্র সংস্কার, সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ কিছু দাবি মন্ত্রীর কাছে তুলে ধরা হয়।

এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম কেন্দ্রের সংস্কারের ব্যবস্থা করা হবে। সেখান থেকে সাংবাদিকদের দ্রুত সংবাদ পাঠানোর জন্য কিছু কম্পিউটারের ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের জন্য তথ্য অধিদফতরেও (পিআইডি) ব্যবস্থা থাকবে। এ ছাড়া বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করার কথাও জানান তিনি।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধক ভ্যাকসিন সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন পেতে গণরেজিস্ট্রেশন শুরু হয়েছে। আমি সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলবো যাতে সংবাদিকদরা অগ্রাধিকার পান। আগেও সে ব্যবস্থা করা হয়েছে। অনেকে পেয়েছেন এবারও যাতে পান সে ব্যবস্থা করা হবে।

এ সময় তথ্যসচিব মকবুল হোসেন, বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস, সহ-সভাপতি মোতাহার হোসেন, সাধারণ সম্পাদক মাসউদুল হক বক্তব্য রাখেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ