আজকের শিরোনাম :

গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে ৬ মাসে ৩৬ মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ১২:৩৮

২০২১ সালের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুন ২০২১) দেশে গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে ৩৬টি মামলা করা হয়েছে। বাংলাদেশ গণমাধ্যম পরিস্থিতি শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’।

প্রতিবেদনে বলা হয়, ৩৬টি মামলার মধ্যে ১৩টি মামলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। এসব মামলায় আসামি করা হয়েছে কমপক্ষে ৮০ গণমাধ্যমকর্মীকে।

মামলাগুলোর কারণ অনুসন্ধান করে জানা যায়, প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় এবং অন্যান্য ক্ষোভের বশবর্তী হয়ে বিভিন্ন রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা মামলাগুলো করেন।

এই ৬ মাসে গণমাধ্যমকর্মীদের ওপর কমপক্ষে ১৬৪টি হামলার ঘটনায় কমপক্ষে ২৩৯ গণমাধ্যমকর্মী আহত ও একজন গণমাধ্যমকর্মী নিহত হন। গণমাধ্যমকর্মীরা বেশিরভাগ ক্ষেত্রেই সংবাদ সংগ্রহকালে এসব হামলার শিকার হন। প্রকাশিত সংবাদের কারণেও অনেক সংক্ষুব্ধ ব্যক্তি সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছেন।

একই সময়কালে অন্যান্যভাবে ৬৩টি ঘটনায় হয়রানির শিকার হয়েছেন কমপক্ষে ৭৯ জন গণমাধ্যমকর্মী। এসব হয়রানির মধ্যে প্রাণনাশের হুমকিও রয়েছে।

উল্লেখ্য, ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যমভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও স্বেচ্ছাসেবীদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ