অনেক রোগের নিয়ামক ‘পেয়ারা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ২০:২৬

আপনার স্বাস্থ্যকর জীবনকে বদলে দেবে সহজলভ্য ফল পেয়ারা। যদিও এটি বর্ষাকালীন ফল, বর্তমানে আমাদের দেশে সারা বছর পাওয়া যাচ্ছে। সুস্বাদু এ ফলে রয়েছে, অনেক পুষ্টিগুণ। জেনে নেই মানবদেহে পেয়ারার কার্যকরী দিকগুলো

ডায়াবেটিস-বান্ধব

পেয়ারা ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে কারণ এতে রয়েছে ফাইবার, যেখানে কম গ্লাইসেমিক সূচক চিনির মাত্রা দ্রুত বৃদ্ধিতে বাধা দেয়, ফাইবার উপাদান শরীরে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

হার্ট রাখে সুস্থ

পেয়ারা ফল শরীরে সোডিয়াম এবং পটাসিয়ামের ভারসাম্য উন্নত করে, ফলস্বরূপ উচ্চ রক্তচাপযুক্ত ব্যক্তিদের রক্তচাপ কমায়, পেয়ারা ট্রাইগ্লিসারাইড এবং এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে, উভয়ই হৃদরোগের বিকাশে অবদান রাখে।

দৃষ্টিশক্তি শক্তিশালী করে

পেয়ারা দৃষ্টিশক্তি বজায় রাখার ক্ষমতার জন্য পরিচিত, কারণ এতে ভিটামিন এ রয়েছে, এটি শুধুমাত্র দৃষ্টিশক্তির অবনতি রোধ করতে পারে না, বরং আপনার দৃষ্টিশক্তিকেও উন্নত করতে পারে এবং এটি ছানি এবং ম্যাকুলার অবক্ষয় নিরাময় করতে সাহায্য করতে পারে।

দাঁতের ব্যথা উপশম করে

পেয়ারা পাতায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সুবিধার পাশাপাশি অ্যান্টিব্যাকটেরিয়াল উপকারিতা রয়েছে যা অসুস্থতার বিরুদ্ধে লড়াই করে এবং অণুজীবকে মেরে ফেলে। ফলস্বরূপ, পেয়ারা পাতা ব্যবহার করা দাঁতের ব্যথার জন্য একটি চমৎকার ঘরোয়া নিরাময়, আপনি মাড়ির আলসারের চিকিৎসার জন্য পেয়ারা পাতার রসও ব্যবহার করতে পারেন।

ওজন কমাতে সাহায্য করে

ফলের উচ্চ ফাইবার উপাদান ওজন কমানোর প্রচেষ্টায় সাহায্য করতে পারে। এছাড়াও, ফলটি ক্যালোরিতে নূন্যতম, মাঝারি পেয়ারায় প্রায় ৩৮ ক্যালোরি রয়েছে এবং এটি ওজন কমানোর ডায়েটের অংশ হতে পারে।

ক্যান্সারের ঝুঁকি কমায়

পেয়ারায় ভিটামিন সি ছাড়াও লাইকোপিন রয়েছে। এই দুটি অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে, এটি ক্যান্সার কোষের বিস্তার রোধ করতে পারে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ