হজমে সমস্যা দূর করে পেঁপে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৯

খাবার খেলে সহজে হজম হতে চায় না? চিন্তা করবেন না, এমন সমস্যায় আপনি একা নন, আরও অনেকেই ভুগছেন। ঠিকভাবে হজম না হওয়ার কারণে অনেকক্ষণ পর টক ঢেকুর ওঠার সমস্যাও দেখা দেয়। এসব সমস্যা থেকে মুক্তি পেতে মুঠো মুঠো ওষুধ খেয়ে থাকেন আবার কেউ কেউ। কিন্তু তাতে কতটুকু উপকার মেলে? উপকারের বদলে বরং পার্শ্বপ্রতিক্রিয়াই বেশি দেখা দেয়।

খাবার ঠিকভাবে হজম না হলে শরীরে অস্বস্তি হতে থাকে। পেট ফেঁপে থাকে। বারবার টক ঢেকুর ওঠে। এ ধরনের সমস্যা দূর করতে খেতে পারেন একটি ফল। ফলটির মধ্যে রয়েছে একটি বিশেষ ধরনের উৎসেচক। খাবার দ্রুত হজম করাতে কাজ করে সেই উৎসেচক। ফলে বদহজমের আশঙ্কাও কমে অনেকটাই।

সাধারণত এই ফল আমরা খুব বেশি খাই না। অনেকে আবার কালে ভদ্রে খেলেও তেমন একটা পছন্দ করেন না। কিন্তু হজম করানোর মতো গুণ আছে বলেই এটি খাওয়া জরুরি। আবার রান্নায় একটি টুকরো যোগ করলেও স্বাদ পরিবর্তন হয় না, কিন্তু উপকারিতা অনেক বেড়ে যায়।

ফলটির নাম কি আন্দাজ করতে পারছেন? সেটি হলো পেঁপে। ছোট একটু পেঁপে রান্নায় দিলে অনেক উপকার পাবেন। রান্না করা সেই খাবারটি খাওয়ার পর তা দ্রুত হজম হবে। তবে রান্নায় এটি খেতে ভালোবাসেন না বাসলে অন্য উপায়ও রয়েছে। আলাদা করে রোজ এক টুকরো পেঁপে চিবিয়ে খেয়ে নেবেন। তাতে হজমের সমস্যা তো দূর হবেই, সেইসঙ্গে আরও অনেক উপকারিতা পাবেন।

অনেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাদের জন্য উপকারী একটি ফল হলো পেঁপে। প্রতিদিন এক টুকরো পেঁপে খেলে পেট পরিষ্কার হবে খুব সহজে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ