আজকের শিরোনাম :

গরমে যে সময়ে ডাবের পানি পান করার পরামর্শ বিশেষজ্ঞদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ১৮:৪২

টানা কয়েকদিন ধরে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। ঘরের বাইরে সবখানে থাকা কঠিন হয়ে পড়েছে। গরমে সেদ্ধ জীবনে বৃষ্টির জন্য মানুষ আকাশপানে তাকিয়ে থাকলেও দেখা নেই স্বস্তির বৃষ্টির।

এমন গরমে শরীরের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। না হলে বড়সড় শারীরিক জটিলতা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই সময় দেহ থেকে দ্রুত পানি বেরিয়ে যায়, এমনকি ইলেকট্রোলাইটসের ভারসাম্যও দেখা দেয়। তবে এই জটিল পরিস্থিতি থেকে রেহাই পাওয়ার অস্ত্র আমাদের হাতের কাছেই আছে, আর তা হলো ডাবের পানি।

গরমে স্বস্তি পেতে ডাবের পানির কোনো বিকল্প নেই। বিশেষজ্ঞদের মতে, গরমে ডাবের পানি পান করা বিশেষ উপকারী। কারণ তীব্র গরমে ত্বকে ডিহাইড্রেশন বা পানির ঘাটতি দেখা দিলে তা দ্রুত পূরণ করতে পারে ডাবের পানি।

শুধু তাই নয়, রক্তে ক্ষতিকারক গ্লুকোজ এবং কোলেস্টরলের পরিমাণ কমাতে পারে এ পানীয়। নিয়মিত এ পানীয় খাওয়ার ফলে শরীরে ক্যালসিয়াম, মিনারেল ও পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকে।

পুষ্টিবিদরা বলছেন, এসব উপাদান ছাড়াও ডাবের পানিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও জিংক। তাই গরমে নিয়মিত পান করা উচিত এ পানীয়।

বিশেষজ্ঞদের মনে করেন, গ্রীষ্মকালে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যে কোনো সময়ই আপনি ডাবের পানি পান করতে পারেন। তবে সন্ধ্যা বা রাতে এটি এড়িয়ে চলাই ভালো।

এর কারণ হিসেবে তারা বলছেন, নারকেল প্রকৃতিতে শীতল। যেহেতু সন্ধ্যার পরে এমনিতেই আবহাওয়া কিছু ঠান্ডা হতে শুরু করে তাই ডাবের পানি ওই সময় এড়িয়ে চলা ভালো। না হলে আপনার ঠান্ডা লাগতে পারে।

বসন্ত ও গ্রীষ্মকাল ডাবের পানি পান করা উপযুক্ত সময়। এই গরমে নিয়মিত ডাবের পানি পান করার চেষ্টা করুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ