আজকের শিরোনাম :

ইফতারে কোয়েলের ডিমের চপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ১০:১৬

ইফতারে  ভাজা-পোড়ার মধ্যে বাহারি ধরনের  চপ কম বেশি সবার পছন্দ। বিশেষ করে আলু বা ডিমের চপ না থাকলে অনেকেরই ইফতার জমে না। তবে চাইলে স্বাদ বদলাতে এবার খেতে পারেন কোয়েলের ডিমের চম। খুব সহজেই ঘরে তৈরি করতে পারবেন এই চপ।

উপকরণ

কোয়েলের ডিম ৮-১০টি, আলু সেদ্ধ ৪টি, কাঁচা মরিচ ৫-৬টি, রসুন ৬-৭ কোয়া (বাটা), পেঁয়াজ ২টি বড় (বাটা), আদা ১ ইঞ্চি (বাটা), সরিষার তেল পরিমাণমতো, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, অরেঞ্জ কালার ব্রেড ক্রাম্বস।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তাতে সরিষার তেল ৩ টেবিল চামচ গরম করে এতে ব্লেন্ড করা পেঁয়াজ-রসুন দিয়ে ভাজতে হবে। ২-৩ মিনিট ভেজে এর মধ্যে দিতে হবে হলুদ গুঁড়া, লাল মরিচের গুঁড়া ও ভাজা জিরার গুঁড়া। ২-৩মিনিট ভাজতে বা কষাতে হবে মসলা। এবার এর সঙ্গে সেদ্ধ করা আলু, লবণ ও ভাজা মসলার গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ ভাজতে হবে। চুলা অল্প আঁচে রাখতে হবে। কিছুক্ষণ সময় নিয়ে আলু ভাজতে হবে।

আলু নাড়তে নাড়তে বেশ খানিকটা শুকিয়ে আসলে ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে চপের পুর। এরপর হাতে অল্প একটু আলুর পুর নিয়ে চ্যাপটা করে এর মধ্যে একটা ডিম দিয়ে চারপাশ থেকে আলুর পুর দিয়ে ঢেকে দিতে হবে। যাতে ডিম দেখা না যায়। সবগুলো একইভাবে বানিয়ে নিতে হবে।

অন্যদিকে আলাদা একটা বাটিতে কর্নফ্লাওয়ার, গোলমরিচের গুঁড়া ও সামান্য লবণ একসঙ্গে করে তাতে সামান্য পানি দিয়ে পাতলা বেটার তৈরি করে নিতে হবে। এরপর অরেঞ্জ কালার ব্রেড ক্রাম্বসের সঙ্গে গোল মরিচের গুঁড়া ও লবণ মিশিয়ে নিতে হবে। এবার চপগুলো কর্নফ্লাওয়ারের বেটারে ডুবিয়ে ব্রেড ক্রাম্বসে গড়িয়ে গরম তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে কোয়েলের ডিমের চপ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ