আজকের শিরোনাম :

ইফতারে কাঁচা কলার কাবাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০০:৪৮

কাবাব খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। সাধারণত আমরা গরুর মাংসের কাবাব খেয়ে থাকি। কিন্তু কাঁচ কলার কাবাব সাধারণত আমাদের খাওয়া হয়ে ওঠে না।

কি অবাক লাগছে? কিন্তু সত্যিই এই কাবাব যেমন সুস্বাদু তেমন মুখরোচকও বটে। ইফতারেও কাঁচা কলার কাবাব তৈরি করতে পারেন। তাই আজকে আমরা শিখব কাঁচ কলার কাবাব তৈরির সহজ রেসিপি:

তৈরি করতে যা লাগবে

কাঁচা কলা- ২টি, মাঝারি মাপের আলু- ১টি, পেঁয়াজ কুচি- ১টি, কাঁচা মরিচ কুচি- ৪-৫টি, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, ধনে গুঁড়া- ১/২ চা চামচ, ধনিয়া পাতা কুচি- ২ টেবিল চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, তেল ভাজার- জন্য।

পুরের জন্য যা লাগবে

ডিম- ১টি, কাঁচা মরিচ কুচি- ২ টি, পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ, তেল- ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

একটি কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচি দিয়ে ভাজুন। নরম হয়ে এলে তাতে ডিম দিয়ে ভালোভাবে ঝুরি করে নিন। এবার আগে থেকে সেদ্ধ করা কলা ও আলুর খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। এরপর তার সঙ্গে মেশান কাবাবের সব মসলা। ভালোভাবে মেশানো হয়ে গেলে কাবাবের আকৃতি দিয়ে গড়ে নিন।

ভেতরে পুর দিয়ে ভালো করে চাপ দিয়ে বন্ধ করে দিন। অন্য একটি কড়াইয়ে তেল গরম করে, হালকা আঁচে কাবাবগুলো সোনালি করে ভেজে কিচেন টিস্যুর উপরে তুলে রাখুন। এতে অতিরিক্ত তেল ঝরে যাবে। ইফতারে পরিবেশন করুন সুস্বাদু কাঁচা কলার কাবাব।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ