আজকের শিরোনাম :

ইফতারিতে মজাদার আম পান্নার রেসিপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০১:০১

এখনকার বাজারে কাঁচা আম উঠতে শুরু করেছে। কাঁচা আমের যাবতীয় পানীয় কাঁচা আম থাকতেই বানিয়ে উপভোগ করার সময় এখন। কাঁচা আমে রয়েছে প্রচুর ভিটামিন সি। কাঁচা আমের বিভিন্ন পানীয়র মধ্যে একটি হল আমপান্না।

সারাদিনে রোজা রাখার পর ইফতারিতে মুহূর্তেই শরীরের সব ক্লান্তি দূরীভূতকরণে এক গ্লাস ঠান্ডা ঠান্ডা আম পান্না বিশেষভাবে গুরুত্ব বহন করে।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি কিভাবে পুষ্টিকর আমপান্না তৈরি করা যায় :

উপকরণ :

১. বিট লবণ ১ চা চামচ মত, ২. পানি তিন কাপ, ৩. কাঁচা আম চারটি (খোসা সহ ছোট ছোট করে কেটে নিতে হবে ) ,৪. চিনি আধা কাপ,৫. কাঁচা মরিচ কুচি ৪-৫টি, ৬. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ মত।

উপরের সবগুলো উপকরণ দিয়ে আম পান্না তৈরির পদ্ধতি :

কেটে রাখা আমগুলো ভালো করে উপরের উপকরণগুলো দিয়ে ধুয়ে সেদ্ধ করে নিতে হবে প্রথমে। অল্প কিছুক্ষণ জাল দিলেই দেখা যাবে আমগুলো সেদ্ধ হয়ে যাবে সাথে খোসা আলাদা হয়ে যাবে।

কিছুক্ষণ আমগুলো সেদ্ধ হতে থাকলে দেখা যাবে আমের পানি শুকিয়ে মাখামাখা হয়ে বেশ নরম হয়ে গেছে। এমন অবস্থায় আমগুলোকে চুলা থেকে নামিয়ে নিতে হবে। আমগুলো কিছুক্ষণ পর ঠান্ডা হলে তা থেকে খোসা ছাড়িয়ে তা চালনিতে চেলে নিতে হবে।

এবার যে কাজটি করতে হবে তাহলো চেলে নেওয়া আমগুলো এবার একে একে ব্লেন্ডারের দিয়ে তার সঙ্গে ভাজা জিরার গুড়া এক চা চামচ, ঠান্ডা পানি তিন থেকে চার কাপ মত, পুদিনা পাতা এক টেবিল চামচ এইসব উপকরণ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে।

ভালো করে ব্লেন্ড করা হয়ে গেলে এটি পরিবেশনের জন্য এক্কেবারে প্রস্তুত। ব্যাস এভাবে খুব সহজেই ইফতারির জন্য সুস্বাদু আম পান্না তৈরি করে নিতে পারেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ