আজকের শিরোনাম :

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে বেদানা খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২৩, ০০:৫৭

জীবনযাত্রায় সচেতন না হলে যেকোনো বয়সের মানুষই হার্ট অ্যাটাকের শিকার হতে পারেন। তবে নির্দিষ্ট একটি বয়সের পর হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। আর উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিস থাকলে এ ক্ষেত্রে সতর্ক হওয়া উচিত।

সমীক্ষা বলছে, গোটা বিশ্বে প্রতি বছর মোট মৃত্যুর অর্ধেকের কারণ হার্ট অ্যাটাক। হৃদরোগের ঘটনা ক্রমশ ব়েড়ে চলেছে।এই রোগ ঠেকানোর সত্যিই কি কোনও উপায় নেই?

পুষ্টিবিদরা বলছেন, অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, বাইরের তেলমশলা জাতীয় খাবার খাওয়া, যথেষ্ট ঘুম না হওয়া, নুন জাতীয় খাবার বেশি খাওয়া— এই কারণগুলো হৃদরোগের নেপথ্যে রয়েছে।

শরীরের যত্ন নেওয়া, সুষম খাবার খাওয়া এবং মানসিক চাপ কম নেওয়া— এই তিনটি নিয়ম মেনে চললে হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়ানো সম্ভব। তবে এই তালিকায় রয়েছে একটি ফল। হৃদরোগ দূরে রাখতে সেটি দারুণ কার্যকরী। পুষ্টিবিদদের মতে, প্রতি দিন যদি একটিও বেদানা খাওয়া যায়, তা হলে হৃদরোগ দূরে রাখা সম্ভব।

বেদানায় রয়েছে বহু উপকারী পুষ্টিগুণ, শরীরের খেয়াল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে হার্টের যত্ন নিতে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন বেদানার ওপর। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ বেদানা ধমনিতে রক্ত চলাচল সচল রাখতে সাহায্য করে।

উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। সেই রক্ত যাতে জমাট বেঁধে না যায়, সেই দিকেও সমান নজর বেদানার। উচ্চ রক্তচাপ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই চিকিৎসকরা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বলেন। বেদানা সেই কাজটি করে। রোজ অন্তত এক গ্লাস করে বেদানার রস খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে বলেই মনে করছেন চিকিৎসকরা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ