আজকের শিরোনাম :

বেগুনের কাবাব তৈরির রেসিপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০২

সবজি হিসেবে বেগুন  কেউ পছন্দ করেন আবার কেউ করেন না। এই বেগুন দিয়ে তৈরি নানা রকম খাবারের মধ্যে সবচেয়ে পরিচিত হচ্ছে বেগুন ভাজা, বেগুন ভর্তা, বেগুনী কিংবা আচারি বেগুন। একঘেয়ে এসব খাবার খেতে খেতে অনেক সময় আমাদের অরুচি চলে আসে।

কিন্তু অনেকেই জানি না বেগুন দিয়ে যে চমৎকার স্বাদের কাবাব তৈরি করা যায়! তুরস্কে এ খাবার বেশ জনপ্রিয়। চাইলে মাত্র কয়েকটি উপকরণ দিয়ে আপনিও বাড়িতে বানিয়ে খেতে পারেন বেগুনের কাবাব। চলুন জেনে নিন বেগুনের কাবাব বানানোর রেসিপি-

উপকরণ:  

বেগুন তিনটি;

গরু বা মুরগির মাংসের কিমা ৪৫০ গ্রাম;

মাঝাড়ি আকারের পেঁয়াজ একটি;

গোলমরিচ গুঁড়া দুই চা চামচ;

শুকনো মরিচ গুঁড়াদুই চা চামচ;

রসুনের কোয়া- সাতটি;

গোলমরিচ- ছয়টি;

অলিভ অয়েল এক টেবিল চামচ;

টমেটো পেস্ট এক টেবিল চামচ;

টমেটো দুই থেকে তিনটি ।

বানানোর নিয়ম

প্রথমে বেগুন গোল গোল করে কেটে নিন। এরপর দুই চা চামচ লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এবার অন্য একটি কিমা, পেঁয়াজ কুচি, লাল শুকনো মরিচের গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এরপর কাবাবের মত চ্যাপ্টা চ্যাপ্টা করে কিছু সময় ফ্রিজে রেখে দিন। ওভেনের ট্রেতে প্রথমে সামান্য তেল ব্রাশ করে নিন। এবার তাতে  দুটি বেগুনের মাঝে একটি কাবাব দিয়ে দিন। টেতে সাজিয়ে রাখুন।

এবার কাবাব সস তৈরি করতে টমেটোর পেস্ট, গোলমরিচ গুঁড়া, লবণ ও এক কাপ গরম পানি অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর সবটুকু সস বেগুন ও কাবাবের উপরে ঢেলে দিন। কয়েক কোয়া রসুন টমেটো ও ক্যাপসিকাম টুকরা করে কেটে কাবাবের পাশে দিয়ে দিন। ওভেনে ৪০০ ফারেনহাইট অথবা ২০০ সেলসিয়াসে প্রি-হিট করে নিন। এতে ওভেন ট্রেটি ৪৫ মিনিট বেক করুন। বেক কার হয়ে গেলে পরিবেশন করুন দারুণ স্বাদের বেগুনের কাবাব।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ