আজকের শিরোনাম :

মজাদার চিকেন কাবাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৩৪

চিকেন খেতে ছোট বড় সবাই ভালোবাসে। এর তৈরি যে কোনো পদই খেতে দারুণ মাজাদার। চিকেন ফ্রাই, চিকেন চাউমিন থেকে শুরু করে মুরগির মাংসের বিভিন্ন পদ কমবেশি সবাই সব বাড়িতেই  রান্না হয়ে থাকে। এক ঘেয়ে এসব খাবার খেতে খেতে অনেক সময় অরুচিও হয়। বাচ্চারা খেতেও চায় না অনেক সময়। তাই স্বাদ বদলাতে তৈরি করতে পারেন মজাদার চিকেন কাবাব।  বিকেলের স্ন্যাকস কিংবা ছুটির দিনের দুপুরে পোলাও বা বিরিয়ানির সঙ্গেও দারুণ মানিয়ে যাবে এই কাবাব। চলুন জেনে নেয়া যাক  চিকেন কাবাবের রেসিপি-

উপকরণ

১. মুরগির বুকের মাংস ২ পিস

২. আলু ২/৩টি মাঝারি সাইজের (সেদ্ধ করে ভর্তা করে নেওয়া)

৩. আদা-রসুন বাটা পরিমাণমতো।

৪. সয়াসস ১ টেবিল চামচ

৫. টমেটো সস ১ টেবিল চামচ

৬. কাবাব মসলা ১ টেবিল চামচ

৭. লবণ স্বাদমতো

৮. ধনেপাতা কুচি আধা কাপ

৯. বেরেস্তা আধা কাপ

১০. কাঁচামরিচ মিহি কুচি ২টেবিল চামচ

১১. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ

১২. ডিম ১টি

১৩. কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ

১৪. তেল ভাজার জন্য।

কোটিং এর জন্য

১. ডিম ১টি (ফেটিয়ে নিতে হবে)

২. ব্রেড ক্রামস পরিমাণমতো।

রন্ধন পদ্ধতি

প্রথমে আদা-রসুন বাটা ও লবণ দিয়ে মুরগির মাংস সেদ্ধ করতে হবে। এর পর সেদ্ধ করা মাংস ঠা-া হলে হাত দিয়ে টেনে টেনে লম্বা করে ছিড়ে নিতে হবে। এভাবে ছেড়ার কারণে মাংস আঁশ আঁশ থাকে। এবার মাংসের সঙ্গে সব উপকরণ মিশিয়ে হালকা হাতে মাখিয়ে নিন। এবার মাখানো মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে গেলে গোল কাবাবের সেপে সেগুলো তৈরি করে নিতে হবে।

সবগুলো বানানো হলে একেকটি করে প্রথমে ফেটানো ডিমে চুবিয়ে তারপর ব্রেড ক্রামসে গড়িয়ে নিতে হবে। সবগুলো কোট করা হলে ঘণ্টাখানেকের জন্য নরমাল ফ্রিজে রেখে দিন। এতে ব্রেড ক্রামস কাবাবের গায়ে লেগে সেট হয়ে যাবে।

ফ্রিজ থেকে নামিয়ে গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে, তাহলেই তৈরি হয়ে যাবে চিকেন কাবাব। বিকেলের স্ন্যাকস কিংবা ছুটির দিনের দুপুরে পোলাও বা বিরিয়ানির সঙ্গেও গরম গরম পরিবেশন করুণ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ