আজকের শিরোনাম :

তুলতুলে গরম চিতই পিঠার রেসিপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২, ১২:০৩

ভর্তা বা মাংসের ঝোলের সঙ্গে তুল তুলে গরম চিতই পিঠা সবার একটু বেশিই পছন্দ। আর শীতে তো শহরের অলিতে গলিতে দেখা যায় এই পিঠা। কিন্ত বাইরে থেকে না কিনে বাসায় খুব সহজেই বানাতে পারেন এই পিঠা।

চলুন জেনে নিই তুলতুলে গরম চিতই পিঠা তৈরির রেসিপি-

 উপকরণ

(১) চালের গুঁড়ো ১ কাপ।

(২) তেল ২ চা চামচ।

(৩) বেকিং পাউডার ১ চা চামচ।

(৪)  লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রানালী

বাটিতে চালের গুঁড়ো নিয়ে এর সঙ্গে স্বাদ মতো লবণ ও এক কাপ কুসুম গরম পানি মিশিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এভাবে ১০ থেকে ১৫ মিনিটের মতো রেখে দিতে হবে যাতে চালের গুঁড়ো একটু নরম হয়ে যায়। ১৫ মিনিট পর আবার পানি মিশিয়ে হাত দিয়ে মেখে নিন।

চালের গুঁড়ো সবগুলো গুলে যাওয়ার পর একটু ফেটে নিতে হবে। চিতই পিঠা ফোলানোর জন্য গোলাগুলো ফেটে নেওয়া খুবই জরুরি। ভালোভাবে ফেটে নিলে পিঠার ভেতরে বুদবুদ থাকবে ও ফুলে উঠে। এতে চিতই পিঠা ভিজালে খুব ভালো ভাবে ভিজে যাবে এবং নরম থাকবে। এবার বাটিতে এক চা চামচ তেল ও পানি নিয়ে মেশাতে হবে। তেল ও পানির মিশ্রণটা একটা সুতি কাপড়ে লাগিয়ে নিয়ে পিঠার ছাঁচে লাগাতে হবে।

এরপর চুলার আঁচ মিডিয়ামে রেখে ছাঁচ গরম করে নিন। ছাঁচ গরম হলে এর মধ্যে পিঠার গোলা দিয়ে তারপর ঢাকনা দিয়ে ঢেকে চার থেকে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর ঢাকনা তুলে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার এ পিঠা। এবার হরেক রকম ভর্তা দিয়ে পরিবেশন করুন তুল তুলে গরম চিতই পিঠা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ