জলপাইয়ের ভিন্ন স্বাদের রেসিপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২, ০০:৩২

বাজারে পাওয়া যাচ্ছে জলপাই। টক স্বাদের এই ফল দিয়ে নানা স্বাদের আচার ও চাটনি তৈরি করা যায়। সেসব আবার সংরক্ষণ করা যায় দীর্ঘদিন। খিচুড়ি, পোলাও কিংবা গরম ভাতের সঙ্গে জলপাইয়ের আচার বা চাটনি হলে জমে যায় বেশ। জেনে নিন মজাদার বার্মিজ স্টাইলের আচারের রেসিপি।

তৈরির পদ্ধতি :

প্রথমে এক কেজি জলপাই ভালো করে ধুয়ে লবণ আর হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এরপর জলপাইয়ে ছুরি দিয়ে দাগ কেটে নিন। এতে জলপাই তাড়াতাড়ি সেদ্ধ হবে। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে কিছুটা ঠান্ডা করে নিতে হবে। কুসুম গরম থাকা অবস্থায় হাত দিয়ে চটকে নিন জলপাই।

এবার একটি হাঁড়িতে ১/৩ কাপ সরিষার তেল দিয়ে চুলায় বসান। তেল হালকা গরম হয়ে গেলে ১টি তেজপাতা ও কয়েকটি শুকনা মরিচ ৩টি এলাচ ও ৩ টুকরো দারুচিনি দিয়ে ভেজে নিন। ১ চা চামচ পাঁচফোড়ন দিয়ে নেড়েচেড়ে ভাজুন। ১ টেবিল চামচ রসুন বাটা দিন। স্বাদ মতো চিনি বা গুড় দিন। কয়েক মিনিট নেড়ে চটকে নেওয়া জলপাই দিয়ে দিন। ১ চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো লবণ ও ১ চা চামচ মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে ৩ টেবিল চামচ সাদা ভিনেগার দিয়ে দিন। পানি পুরোপুরি শুকিয়ে গিয়ে তেল ভেসে উঠলে ১ টেবিল চামচ পাঁচফোড়নের গুঁড়া দিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিন।

এবার হাতের সাহায্যে লম্বাটে বা গোলাকার করে নিন আচার। রুমের তাপমাত্রায় ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত ফ্রিজে রেখে খেতে পারবেন জলপাইয়ের মজাদার বার্মিজ আচার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ