এবারের পুজোয় নখও সাজবে রঙিন সাজে!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৪

যুগ যুগ ধরে নখের কদর রয়েছে সর্বত্রই। কেউ খানিকটা বাড়িয়ে নখ কেটে ধারগুলি গোলাকার বা আয়তাকার করে থাকে আবার কেউ ছোট করে কেটে থাকে এই নখ। নখের সৌন্দর্য বজায় রাখতেও আমরা কম শ্রম দেইনা। তবে ম্যানিকিয়োরের পর শুধু নেইল পলিশ দিলেই হবে না বরং বেশ কিছু বছর ধরে এসে গেছে নেল আর্টের ট্রেন্ড। পার্লারে গিয়ে নেল আর্ট করলে খরচ ভালোই পড়বে  সেক্ষেত্রে  কায়দা জেনে নেল আর্ট করা যেতে পারে বাড়িতেও।

নেল আর্টের সামগ্রী

স্বাভাবিক নখের রঙের উপর সামান্য উজ্জ্বল ছোঁয়া হলো এই নেল আর্ট। এজন্যে লাগবে হালকা রঙের গোলাপী নেল পলিশ, রং ছাড়া ট্রানস্পারেন্ট নেলপলিশ এবং সাদা রঙের নেল পলিশ।

পদ্ধতি: প্রথমে বেস কোট করে নিতে হবে পানির রঙের নেলপলিশ দিয়ে। শুকিয়ে গেলে গোলাপী রঙের নেলপলিশ দু'কোট লাগিয়ে নিন। এবার আস্তে আস্তে সাদা নেলপলিশ লাগান যে অংশে সাদা করতে চান সে অংশে। আরও একবার রঙহীন নেলপলিশের প্রলেপ দিন শুকিয়ে গেলে। এতে উজ্জ্বল লাগবে নখটা দেখতে।

নেল আর্টের আরও সামগ্রী

খুব বেশি দক্ষতার দরকার পড়েনা এই নেল আর্টি করার জন্যও। তিন থেকে চার রঙের নেলপলিশ দরকার এক্ষেত্রে। একটি বড় বাটি, টুথপিক, পেট্রোলিয়াম জেলি ও পানি থাকলেই চলবে।

নিয়ম

প্রথমেই পেট্রোলিয়াম জেলি নখের চারপাশে ঘন করে লাগিয়ে নিন। এরপর নিজের পছন্দ মত তিন চার  রঙের নেলপলিশ বেছে নিন।খেয়াল রাখতে হবে রঙগুলো যেন একটার সাথে আরেকটা মানায়।একটি পাত্রে পানি ভরে এক ফোঁটা করে নেলপলিশ তার ভিতর ঢালতে হবে। আলাদা নেলপলিশ দেবেন প্রতিবারে।

তাতে একটি বৃত্তের মত তৈরি হলে একটি টুথপিক দিয়ে ডিজাইন তৈরি করে ফেলুন নিজের পছন্দমত। একটি একটি করে আঙুল ডোবান নেলপলিশের ডিজাইনের ভিতর। নখে ডিজাইন পুরোপুরি হয়ে গেলে আঙুল তুলে ফেলতে হবে। নখের বাইরে লেগে থাকা অতিরিক্ত নেলপলিশ সতর্কতার সাথে তুলে ফেলুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ