আজকের শিরোনাম :

বৃষ্টিতে থাকুক ইলিশ খিচুড়ি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২২, ০৮:২৫

বর্ষার শুরুতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। আর বর্ষা মানেই বাঙালির পছন্দের খিচুড়ি খাওয়া। বৃষ্টি-মুখর দিনে চাল-ডালে খিচুড়ি আর ইলিশ থাকলে তো কথাই নেই। আর এই দুটো যদি একসঙ্গে হয় তাহলে বৃষ্টির দিনগুলো বেশ ভালো কাটে। এবার তাহলে ইলিশ-ভুনা খিচুড়ির সহজ রেসিপি জেনে নেয়া যাক—

উপকরণ: ২ কাপ পোলাওর চাল, ৪ টুকরো ইলিশ মাছ, ৩ চা চামচ আদা-রসুন বাটা, ৩ চা চামচ হলুদ গুঁড়া, ৪ থেকে ৫টি এলাচ, ৪টি লবঙ্গ, ২টি দারুচিনি, আধা কাপ মুগ ডাল, আধা কাপ মসুর ডাল, পরিমাণমত কাঁচা মরিচ, ৮ চা চামচ সরষের তেল ও স্বাদমত লবণ।

প্রস্তুত প্রণালী: প্রথমে চালগুলো ভালো করে ধুয়ে ২০-৩০ মিনিটের মতো ভিজিয়ে রেখে পানি ঝরতে দিন। মাছে সামান্য লবণ-হলুদ মাখিয়ে ভেজে একটি পাত্রে রেখে দিন। এখন মাছ ভাজা তেলে লবঙ্গ, এলাচ ও দারুচিনি দিন। দু-এক মিনিট পর তাতে আদা ও রসুন বাটা দিয়ে এবার ডাল, ডাল, হলুদ গুঁড়ো ইত্যাদি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর পর নাড়তে হবে। এক্ষেত্রে সতর্ক থাকতে হবে, চাল যেন কিছুতেই পাত্রের সঙ্গে লেগে না যায়।

পাশাপাশি অন্য একটি চুলায় বা আগেই মুগ ও মসুর ডাল ধুয়ে ভেজে রাখবেন। এখন ভাজা ডালগুলো চালের সঙ্গে দিয়ে নেড়ে ভাজতে থাকুন। ভালো করে ভাজা হয়ে গেলে তাতে এবার পরিমাণমত পানি দিন। চালগুলো ফুটতে শুরু করলে স্বাদমত লবণ দিয়ে দিন। খিচুড়ির পানি যখন শুকিয়ে যাওয়া শুরু করবে সেই সময় উপরে ইলিশ মাছ ভাজা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। কয়েক মিনিট এভাবে ভাপে রাখার পর চুলা বন্ধ করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ