আজকের শিরোনাম :

কান্নার অনেক গুণ!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০২২, ১১:৫০

কাঁদলে মন হালকা হয়। কিন্তু তার বাইরেও কান্নার অনেক গুণ আছে। বিশেষ সন্ধ্যায় যদি কেউ কাঁদেন। জেনে নিন, কী হয় তাতে। 

মনখারাপ হলে তো কান্না পায়। তখন কান্না চেপে না রেখে, কেঁদে নিলে মন হালকা হয়। কিন্তু শুধু মন হালকা হওয়া নয়, এর বাইরেও কান্নার অনেক গুণ আছে। অর্থাৎ শরীরের উপর এর অনেক ভালো প্রভাব পড়ে।

কেমন সেই প্রভাব?

আপনি কি অনেক চেষ্টা করেও মেদ কমাতে পারছেন না? তাহলে এই কাজটিই আপনার হয়ে করে দিতে পারে আপনার কান্না। হ্যাঁ, মেদ ঝরাতে দারুণভাবে কাজে লাগতে পারে এই ক্রিয়াটি। বিশেষ করে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টার মধ্যে কাঁদলে কমে যেতে পারে অনেকটা ওজন।

সম্প্রতি উইলিয়াম ফ্রে নামে এক চিকিৎসা বিজ্ঞানী দেখিয়েছেন, কাঁদলে কোর্টিসোল নামে এক হরমোন প্রচুর পরিমাণে নিঃসৃত হয়। এই হরমোন মেদ কমাতে সাহায্য করে। তাছাড়া কাঁদার কারণে শরীর থেকে প্রচুর টক্সিনও বেরিয়ে যায়। সেটিও ওজন কমাতে সাহায্য করেন।

কাঁদলে ওজন কমার আরও একটি কারণ আছে। যখন আমরা সাধারণ অবস্থায় থাকি, তখন আমাদের কার্ডিয়াক পেশিগুলি ঘণ্টায় প্রায় সাড়ে আট ক্যালোরি খরচ করে। কিন্তু কাঁদার সময়ে আমাদের হৃৎস্পন্দন বেড়ে যায়। তাতে অনেক বেশি ক্যালোরি খরচ হয়। এতেও মেদ কমে।

কিন্তু শুধু সন্ধ্যাবেলাতেই কেন? দিনের যে কোনও সময়ে কাঁদলে কি ওজন কমবে না? উইলিয়াম ফ্রে বলছেন, সন্ধ্যায় কাঁদলে কোর্টিসোলের ক্ষরণের মাত্রা সবচেয়ে বেশি হয়। তাই ওজন কমে সবচেয়ে বেশি।

তাই বিজ্ঞানীরা বলছেন, কান্না পেলে নিজেকে আটকাবেন না। কারণ এতে মন হালকা হওয়ার পাশাপাশি ওজনও কমে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ