আজকের শিরোনাম :

রংপুরের ‘ডিম তেলানি’ তৈরি করবেন যেভাবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০০:৪৪

প্রায় সব শ্রেনির মানুষের কাছে ডিমের তৈরি যেকোনো খাবারেরই চাহিদা রয়েছে ব্যাপক। আর এই ডিমের তৈরি খাবার যদি হয় কোনো জেলার ঐতিহ্যবাহী খাবার তাহলে তো কথা নেই। ঠিক এমনই এক খাবার হলো রংপুরের ডিম তেলানি।

রসনা বিলাসে রংপুরের রয়েছে আলাদা একটা আভিজাত্য। তাই যারা একটু ভিন্নভাবে ডিম খেতে ভালোবাসেন তারা তৈরি করার চেষ্টা করতে পারেন এই রেসিপিটি।

যা প্রয়োজন হবে

ডিম সেদ্ধ ৪ টি, এলাচ ৩টি, দারুচিনি ৩ টি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, ভাজা জিরা গুঁড়ো ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৪ টি, তেজপাতা ২ টি।

যেভাবে তৈরি করবেন

কড়াইয়ে তেল গরম করে এলাচ, দারচিনি, পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজের রং বাদামি হয়ে এলে আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিন। মশলা ভাজা ভাজা হয়ে এলে তাতে মেশান হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো, ধনে গুঁড়ো, ভাজা জিরা গুঁড়ো। কিছুক্ষণ নাড়াচাড়া করে ১ কাপ পানি ও লবণ দিয়ে দিন। রান্নার এই সময়টাতে দিয়ে দিন কাঁচা মরিচ।

পানি কিছুটা শুকিয়ে এলে লবণ, হলুদ মাখিয়ে আগে থেকে ভেজে রাখা ডিম দিয়ে দিন। এই ডিম আপনি ভেজে নিতে পারেন সিদ্ধ করে অথবা ওমলেট করে। ভাজা  ডিম দেওয়ার পর আর নাড়াচাড়া করবেন না। উপর থেকে তেজপাতা দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঝোল ঘন হয়ে এলে তা চুলা থেকে নামিয়ে ফেলুন। গরম ভাত,রুটি,পরোটা বা পোলওয়ের সঙ্গে ডিমের এই তেলানি খেতে দারুণ লাগবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ