আজকের শিরোনাম :

চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২১, ১০:০৯

সৌন্দর্যের বড় একটা অংশজুড়ে আছে চোখ। আবার কারও সৌন্দর্য বর্ণনা করতে গেলে প্রথমে দৃষ্টি যায় চোখের ওপর। চোখ যেমন শরীরের সবচেয়ে সুন্দর একটি অঙ্গ, তেমনই স্পর্শকাতর। কিন্তু সেই সুন্দর চোখের নিচে যদি কালো দাগ থাকে, তা হলে তা চোখের জন্য যেমন খারাপ, তেমনই সৌন্দর্যহানিকর। 

বেশিরভাগ মানুষ কর্মব্যস্ত থাকায় নিজের প্রতি যতœ নিতে পারেন না। অনেক সময় অতিরিক্ত কাজের চাপে ঠিক মতো ঘুমাতেও পারেন না, তখন সারা শরীরে নেমে আসে ক্লান্তি। এসব অনিয়ম ফুটে উঠে চোখে। তখন চোখের নিচের ত্বক কালো বর্ণ হতে থাকে। একবার এই কালো দাগ দেখা দিলে এবং তা ঠেকাতে পদক্ষেপ না নিলে ক্রমশ বাড়তে থাকে।

তবে অনেকে চোখের নিচের কালো দাগ সরাতে স্মরণাপন্ন হন বিউটি পার্লারে। এতে সময় ও পয়সা দুটিই ব্যয় হয়। কিন্তু ঘরে বসে নিজেই চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন। এর জন্য বেশি কিছু প্রয়োজনও হয় না। রান্নাঘরের সামগ্রীর সাহায্যে সপ্তাহখানেকের মধ্যেই দূর হবে কালো দাগ। তবে এই সামগ্রীগুলো টেস্ট করে নিয়ে তারপর ব্যবহার করতে হবে। এবার জেনে নিন ঘরোয়া উপায়ে কীভাবে চোখের নিচের কালো দাগ করবেনÑ

কফি বিন 
শপিং মলে বা নামজাদা কোনো কফিশপে কফি বিন কিনতে পাওয়া যায়। কফি বিন কিনে এনে ব্লেন্ডারে তা গুঁড়া করে নিন। এক চামচ কফিবিন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। চোখের নিচসহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুখ ভালো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতিদিন ব্যবহার করুন এই প্যাক।

শসা-দই
শসা কুঁচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ফ্রিজে রেখে ঠাণ্ডা হতে দিন। এর পর এই প্যাক চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের নিচে লাগান আমন্ড কিংবা নারিকেল তেল। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন এই প্যাক।

নারিকেল তেল-হলুদ
কাঁচা হলুদ বেটে তার সঙ্গে নারিকেল তেল আর আমন্ড তেল মেশান। থকথকে ঘন প্যাক বানিয়ে চোখের নিচে এবং পুরো মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন লাগাতে পারলে কালো দাগ দূর তো হবেই এবং আপনার মুখের ত্বকও উজ্জ্বল হবে।

আলু বাটা
খোসাসহ আলু বেটে চোখের নিচে লাগান। তিন-চার দিন এই প্যাকটি ব্যবহার করলে চোখের কালো দাগ দূর হবে।

টি ব্যাগ
টি ব্যাগ ব্যবহারের পর তা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এর পর তা ফ্রিজ থেকে নিয়ে চোখ বন্ধ করে ১০ মিনিট চোখের উপর রেখে দিন। এভাবে প্রতিদিন ব্যবহারে দূর হবে চোখের নিচের কালো দাগ।

দই-মধু
দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপজলের সংমিশ্রণে প্যাক তৈরি করে তা চোখের নিচে ও মুখে লাগান দিনে দুবার। শুকিয়ে গেলে ঈষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর পর মুখে লাগিয়ে নিন ময়শ্চারাইজার বা অ্যালোভেরার জেল। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন।

গাজর-মধু
গাজরে থাকে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ ও অ্যান্টিঅক্সিড্যান্ট। যা চোখে নীচের দাগ ও বলিরেখা রুখতে সাহায্য করে। গাজর কুরে নিয়ে অথবা হাল্কা সেদ্ধ করে তার সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ১০ মিনিট চোখের নিচে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এর পর লাগিয়ে নিন আই ক্রিম অথবা ময়শ্চারাইজার।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ