আজকের শিরোনাম :

ঈদের সকালে মিষ্টিমুখে সেমাইয়ের ৩ পদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২১, ০০:৪৮

দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর এসে গেছে খুশির ঈদ। আর ঈদের দিন সকালে মিষ্টিমুখ মানেই সেমাইয়ের সুস্বাদু সব পদ। চিরচেনা এই সেমাই দিয়েই তৈরি করা যায় জিভে জল আনা সব খাবার। মিষ্টি খেতে পছন্দ করেন যারা, তাদের প্রিয় একটি নামই হলো এই সেমাই। তাই ঈদের সকালের আয়োজনে রাখতে জেনে নিন সেমাইয়ের সুস্বাদু তিন পদ তৈরির রেসিপি-

সেমাইয়ের মালাই ক্ষীর

উপকরণ

দুধ-দেড় লিটার

চিনি-পরিমাণ মতো

মালাই-আধা কাপ

কাজু, কিশমিশ, পেস্তা ও কাঠ বাদাম- পরিমাণমতো

সেমাই- এককাপ

এলাচ- ২টি

দারুচিনি- ৪-৫ টুকরা

ঘি-২ টেবিল চামচ

জাফরান- সামান্য।

যেভাবে তৈরি করবেন সেমাইয়ের মালাই ক্ষীর

প্রথমে বাদামের খোসা ছাড়িয়ে কুচি করে নিন। এবার দুধ জ্বাল দিয়ে অর্ধেকের কম পরিমাণ করে রাখুন। তারপর প্যানে ঘি গরম করে তাতে এলাচ দারুচিনি দিয়ে ভাজুন। এবার তাতে দিন বাদাম কুচি, কিশমিশ ও সেমাই। অল্প আঁচে ভাজুন। ঘ্রাণ ছাড়লেই ঘন দুধ দিয়ে দিন। সেমাই সেদ্ধ হয়ে এলে দুধও ঘন হয়ে আসবে। এবার জাফরান দিন। এরপর ভালো করে মিশিয়ে চুলা বন্ধ করে ফেলুন। ব্যাস, পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

সেমাই দিয়ে সুস্বাদু জর্দা

উপকরণ

সেমাই -১ প্যাকেট

চিনি- ২ কাপ

নারকেল কুড়ানো- ১ কাপ

কিমমিশ- ২ টেবিল চামচ

দারুচিনি- ৩ টুকরো

ঘি- ৪ টেবিল চামচ

পানি- ২ কাপ

তেজপাতা- ২টি

লবণ- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ঘি গরম করে তাতে সেমাই দিয়ে ভালোভাবে ভেজে নিন। এরপর তাতে মেশান কুড়ানো নারিকেল। কিছুটা সময় ভেজে নিয়ে তাতে পানি দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। পানি শুকিয়ে এলে তাতে কিশমিশ, বাদাম, তেজপাতা, দারুচিনি মিনিট দশেক দমে রাখুন। ব্যাস, সেমাই ঝরঝরে হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সুস্বাদু দুধ সেমাই

উপকরণ

সেমাই- ২০০ গ্রাম

চিনি- আধা কাপ

এলাচি- ২টি

দারুচিনি- ৩ টুকরা

তেজপাতা- ১টি

দুধ- এক লিটার।

যেভাবে তৈরি করবেন সুস্বাদু দুধ সেমাই

প্রথমে দুধ ভালো করে ফুটিয়ে নিন, এরপর তাতে আধাকাপ চিনি দিয়ে দিন। এরপর এক এক করে এলাচি, দারুচিনি এবং তেজপাতা দিয়ে দিন। তারপর অন্য একটি কড়াইতে সেমাই ভেজে নিন। ভাজা হলে গরম দুধে ঢেলে দিন। সেমাই সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে নামিয়ে নিন। ব্যাস, এবার ওপরে পছন্দমতো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ