টিকাকরণ শুরু হতেই ঘনিষ্ঠতা বাড়ছে, কন্ডোমের বিক্রি দ্বিগুণ!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২১, ১০:৫১

কোভ্যাক্সিন, কোভিশিল্ড, স্পুটনিক থেকে ফাইজার।  করোনা মোকাবিলায় একাধিক টিকা বেরিয়ে গিয়েছে। সারা বিশ্বের বহু মানুষ ভ্যাকসিনের ডোজ পেয়ে গিয়েছেন। আর তাতেই একটু একটু স্বাভাবিক যৌনজীবনের দিকে ফেরার সাহস পাচ্ছেন।  ফলে হু হু করে বাড়ছে কন্ডোমের বিক্রি। একটি আন্তর্জাতিক সমীক্ষায় প্রকাশ্যে এসেছে এমনই তথ্য।

যে বেসরকারি সংস্থার পক্ষ থেকে এই সমীক্ষা করা হয়েছে তার গবেষকরা জানাচ্ছেন, শুধু কন্ডোম নয় সেক্স টয়ের বিক্রিও কয়েকগুণ বেড়ে গিয়েছে। গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ হারে কন্ডোম ও সেক্স টয় কিনছেন মানুষ। বেশিরভাগই অনলাইন ডেলিভারির মাধ্যমে। আর ভ্যাকসিন শুরু হওয়ার কারণেই এমনটা হচ্ছে বলে মনে করছেন গবেষকরা।

গত বছরের শেষের দিক থেকে কন্ডোম ও সেক্স টয়ের বিক্রি বাড়তে শুরু করেছিল বলেই জানা গিয়েছে। ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের অ্যাডাল্ট প্রোডাক্ট বিক্রির হার সবচেয়ে বেশি। কেন এমনটা হয়েছে? গবেষকরা মনে করছেন, কোভিড ১৯ ভাইরাসের ভয়ে অনেকেই বাড়ির বাইরে শারীরিক সম্পর্কে লিপ্ত হচ্ছিলেন না। যার জেরে কন্ডোমের বিক্রি অনেকটাই কমে গিয়েছিল। লকডাউন শিথিল হওয়ার পরও অনেকে মারণ ভাইরাসের ভয়ে সঙ্গম এড়িয়ে চলছিলেন। তাই তখনও তেমন কোনও সুরাহা হয়নি। তবে সাধারণ মানুষের ভ্যাকসিনের পালা শুরু হওয়ার পরই অনেকের মনে সাহস সঞ্চিত হতে থাকে। যার ফলে তাঁরা স্বাভাবিক যৌনজীবনের দিকে আবারও পা বাড়াতে শুরু করেন। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে কন্ডোম বিক্রির সংখ্যা। আবার অনেক জায়গায় আমদানি-রপ্তানির নিয়ম শিথিল হওয়াতে সেক্স টয় বিক্রির হারও বেড়েছে।  আর তাই ক্রেতাদের কল্যাণেই কন্ডোম এবং সেক্স টয় বিক্রির হাল ফিরেছে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ