ইফতারে মুখোরোচক চিকেন সাসলিক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০২১, ১২:৪৭

ইফতারে মুখোরোচক সব খাবার ছাড়া পেটও ভরে না আবার প্রশান্তিও মেলে না। তাই ইফতারে প্রতিদিন সুস্বাদু সব পদ খেতে সবাই পছন্দ করেন। কাবারের মধ্যে চিকেন সাসলিক অনেকেরই হয়তো পছন্দের! সাধারণত বিভিন্ন কাবাব হাউজ বা রেস্টুরেন্ট থেকে কিনে খাওয়া হয়ে থাকে মুখোরোচক এই খাবারটি।

চাইলেই কিন্তু আপনি ইফতারের বিশেষ পদ হিসেবে পাতে রাখতে পারেন চিকেন সাসলিক কাবাব। এটি তৈরি করা অনেক সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস হাড়ছাড়া ১ বাটি (কিউব করে কাটা),

২. আদা বাটা ১ চা চামচ,

৩. রসূন বাটা আধা চা চামচ,

৪. জিরা বাটা আধা চা চামচ,

৫. মরিচ গুঁড়ো ১ চা চামচ

৬. কাবাব মশলা ১ চা চামচ,

৭. সয়া সস ১ টেবিল চামচ, ৮. টমেটো সস ১ টেবিল চামচ,

৯ লেবুর রস ১ টেবিল চামচ,

১০. সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ

১১. লবণ স্বাদমতো,

১২. সবুজ ক্যাপসিকাম কিউব করে কাটা ১টি,

১৩. লাল ক্যাপসিকাম কিউব করে কাটা ১টি,

১৪. পেঁয়াজ কিউব করে কাটা ১ টি,

১৫. সরিষার তেল ২ টেবিল চামচ

পদ্ধতি

মরগির মাংসের টুকরো একটি বড় বাটিতে নিয়ে সব মশলা, সয়া সস, লবণ ও সরিষার তেল দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। ঘণ্টাখানেক মেরিনেট করে নিন। এবার এতে ক্যাপসিকাম ও পেঁয়াজ মিশিয়ে আবারো ভালো করে মাখিয়ে নিন।

এবার সাসলিকের কয়েকটি কাঠি নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে সাসলিক ভাজার সময় কাঠি পুড়বে না। এরপর কাঠির শেষ পর্যন্তএকটি করে মাংসের টুকরো, পেঁয়াজ, ক্যাপসিকাম গেঁথে নিন। একটি প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে একটি করে সাসলিক দিয়ে দিন।

উল্টেপাল্টে সাসলিক ভেঁজে নিন। ভাঁজার সময় আঁচ কমিয়ে রাখবেন। ১০-১৫ মিনিট ভেজে নিতে হবে। দেখবেন মাংসের টুকরোগুলো ভালোমতো ভাজা হয়েছে কি-না। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। ইফতারে পরিবেশন করুন মজাদার চিকেন সাসলিক কাবাব।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ