আজকের শিরোনাম :

সুজির মালাই পিঠায় শীতের সকাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১, ০০:১৪

ঘন কুয়াশা আর শৈত্যপ্রবাহের শক্তিতে প্রকৃতিতে এখন শীতের রাজত্ব। আর শীত এলেই ঘরে ঘরে বাহারি সব পিঠা-পুলি খাওয়ার ধুম পড়ে যায়। এই শীতে আপনিও ঘরেই তৈরি করতে পারেন মজাদার সব পিঠা-পুলি। আজকের ফিচারে জেনে নিন সুজির তৈরি মালাই পিঠার রেসিপি-

উপকরণ

- দুধ ১ লিটার - এলাচ গুঁড়া আধা চা চামচ - চিনি ২ কাপ - ডিম ২টি - গুঁড়া দুধ আধা কাপ - বেকিং পাউডার আধা চা চামচ - সুজি ১ কাপ - লবণ স্বাদমতো - বাদাম কুচি ও চেরি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন মজাদার সুজির মালাই পিঠা

প্রথমে একটি পাত্রে এক লিটার দুধ নিয়ে জ্বাল দিতে থাকুন। দুধ ঘন হয়ে এলে আধা চা চামচ এলাচ গুঁড়া এতে দিয়ে দিন। সাথে ১/৩ কাপ চিনি দিয়ে দিন। একপর্যায়ে দুধ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন।

এবার একটি বাটিতে দুটি ডিম ভেঙে ভালো করে বিট করে নিন। তারপর এক চা চামচ চিনি দিয়ে আবারও ভালো করে বিট করে চিনি গলিয়ে নিন। এবার ১/২ চা চামচ লবণ, ১/২ চা চামচ বেকিং পাউডার ও ৩/৪ কাপ গুঁড়া দুধ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে দিয়ে দিন ১ কাপ সুজি। পুরো মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে ১০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন।

১০ মিনিট পর একটি প্যানে তেল নিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে। তাই পিঠাগুলো গোল গোল আকার দিয়ে বানিয়ে তেলে ছেড়ে দিন। ২ মিনিটের মতো ভেজে নিন। তবে খুব বেশি ভাজা যাবে না। আর পিঠাগুলো তুলে ফেলার পরপরই বানানো মালাইয়ের মধ্যে ঢেলে দিতে হবে। ব্যাস, পিঠার ওপর বাদামকুচি আর চেরির টুকরো ছড়িয়ে পরিবেশন করুন মজাদার সুজির মালাই পিঠা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ