প্রচণ্ড দাবদাহে পুলিশ সদস্যদের প্রতি ডিএমপির নির্দেশনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ১৬:০৯

প্রচণ্ড দাবদাহের মধ্যে হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে এবং পুলিশ সদস্যদের সুস্থ থাকতে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল সোমবার (২২ এপ্রিল) এ-সংক্রান্ত নির্দেশনা দিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ফেসবুক ভেরিফায়েড পেজে একটি পোস্ট করা হয়।

নির্দেশনায় বলা হয়, পুলিশ সদস্যদের বাইরে দায়িত্ব পালনের সময় ছাতা, ক্যাপ ও সানগ্লাস ব্যবহার নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ ও স্বাভাবিক তাপমাত্রার পানি ধীরে ধীরে পান করতে হবে এবং ঠান্ডা পানি (বরফসহ বা ফ্রিজের পানি) পান পরিহার করতে হবে। স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে এবং বাসি, খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। পুলিশ মেস এবং ক্যান্টিনে বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন নিশ্চিত করতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে আধঘণ্টা পর অথবা দেহের তাপমাত্রা স্বাভাবিক হওয়ার পর হাতমুখ ধোওয়া বা গোসল করতে হবে। জুস বা এ জাতীয় পানীয় পরিহার করতে হবে। স্বাভাবিক শরবত, ডাব বা লবণ পানি পান করা যেতে পারে যদি তা অন্য কোনো কারণে নিষিদ্ধ না হয়ে থাকে।

ডিএমপির ওই নির্দেশনায় আরও বলা হয়, কোনো পুলিশ সদস্য অসুস্থ বোধ করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসার ব্যবস্থা নিতে হবে। অফিস ও আবাসন বা ব্যারাকের দরজা-জানালা যথাসম্ভব খোলা রাখতে হবে। ঊর্ধ্বতন কর্মকর্তা কর্তৃক পুলিশ সদস্যদের তাপপ্রবাহের সময় সুস্থ থাকার বিষয়টি তদারকির ব্যবস্থা করতে হবে। তীব্র তাপপ্রবাহে সুস্থ থাকতে এবং হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় সম্পর্কে নিয়মিত রোলকলে এবং অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় পুলিশ সদস্যদের জানানোসহ সচেতন করতে হবে।

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) থেকে আরও ৭২ ঘণ্টার তাপপ্রবাহের (হিট অ্যালার্ট) সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল সোমবার নতুন করে এ হিট অ্যালার্ট জারি করা হয়।

আবহাওয়া অধিদ্প্তর আজকের পূর্ভাবাসে জানায়, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙ্গামাটি জেলাসহ ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরও দুই দিন।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ