আজকের শিরোনাম :

ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলার বিচার শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২, ১৪:২৫

চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় ২৪ আসামির বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালতে।

আজ সোমবার চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলাম আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ৩০ অক্টোবর দিন ধার্য করেন।

এর মধ্যে দিয়ে অভিযোগপত্র জমা দেওয়ার এক বছর সাত মাস পর অবশেষে বিচারে এলো আলোচিত এ মামলা। এর মধ্যে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে মোট ছয়বার।

চট্টগ্রাম মহানগর আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. ফখরুদ্দিন চৌধুরী জানান, নিয়ম অনুযায়ী এদিন আসামিদের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনানো হয়। আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে অব্যাহতি চান। পরে বিচারক ৩০২ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর সিদ্ধান্ত দেন।

এ মামলার আসামিরা সবাই জামিনে আছেন। তাদের মধ্যে আবু জিহাদ সিদ্দিকী নামের একজন ছাড়া অন্যরা আদালতে উপস্থিত ছিলেন। আদালতে হাজির না হওয়ায় বিচারক তার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এর আগে ৬ সেপ্টেম্বর ও ১৮ জুলাই মামলার অভিযোগ থেকে আসামিদের অব্যাহতির আবেদনের শুনানি হয়। বিচারক তা খারিজ করে দিয়েছেন।

তার আগে ২০ জুন আসামিরা সময় প্রার্থনা করায়, ২৬ মার্চ এক আসামি হাজির না থাকায়, ২২ মার্চ বিচারক ছুটিতে থাকায় এবং ১৯ জানুয়ারি আসামিরা সময়ের আবেদন করায় মোট চার দফা অভিযোগ গঠন পিছিয়ে যায়। 

২০১৭ সালের ৬ অক্টোবর সকালে দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে ডেকে নিয়ে পিটিয়ে খুন করা হয় নগর ছাত্রলীগের সহসম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে। 

দীর্ঘ তদন্ত শেষে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুমসহ ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

আসামি দিদারুল আলম মাসুম লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। অভিযোগপত্রে তাকে সুদীপ্ত হত্যার ‘নির্দেশদাতা’ বলা হয়েছে। আর আইনুল কাদের নিপুকে বলা হয়েছে হত্যাকাণ্ডে ‘নেতৃত্বদাতা’।

আসামিদের মধ্যে ১৮ জন গ্রেপ্তার হয়েছিলেন। তাদের মধ্যে চারজন আদালতে জবানবন্দিও দেন। পরে তারা জামিন পান।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ