আজকের শিরোনাম :

গুলিস্তানে তৈরি হত ‘মেড ইন ভিয়েতনাম’ লেখা ফোন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২২, ০৯:০৫

জব্দ করা নকল মোবাইল ফোন, ছবি: সংগৃহীত
মেড ইন চায়না, মেড ইন ভিয়েতনাম, মেড ইন ফিনল্যান্ড লেখা মোবাইল ফোন তৈরি হচ্ছিল রাজধানীর গুলিস্তানের একটি ছোট্ট ঘরে। ফোনগুলো দেখে বোঝার উপায় নেই এগুলো নকল। সারাদেশে বিক্রিও হচ্ছিল এসব।

সেই কারখানায় অভিযান চালিয়ে মো. স্বপন (২৬) নামে একজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। একইসঙ্গে সেখান থেকে এক হাজার ৪৯৫টি নকল মোবাইল ফোনও জব্দও করা হয়েছে।

সোমবার ঢাকার কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, রোববার নকল ফোন তৈরির ওই কারখানায় অভিযান চালিয়ে ফোনে ভুয়া আইএমইআই নম্বর বসানোর যন্ত্রও পাওয়া গেছে। সেখানে দিনে অন্তত ৫০টি নকল ফোন তৈরি করা হত।

সংবাদ সম্মেলনে বলা হয়, আটক স্বপনের গ্রামের বাড়ি জামালপুরে। দুই বছর আগে কাজের সন্ধানে তিনি ঢাকার মতিঝিলে আসেন। সেখানে একটি অফিসে কিছুদিন অফিস সহকারী হিসেবে চাকরি করেন। সেখানকার একজন কর্মীর মাধ্যমে তার এক ফোন মেরামতকারীর সঙ্গে পরিচয় হয়।

র‌্যাব কর্মকর্তা আরিফ মহিউদ্দিন বলেন, স্বপন পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করলেও তার প্রযুক্তিজ্ঞান ভালো ছিল। একপর্যায়ে তিনি অফিস সহকারীর চাকরি ছেড়ে বিনা বেতনে মোবাইল ফোন মেরামতের কাজ শুরু করে দেন। এই কাজ শেখার পর ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখে ফোন তৈরি শুরু করেন। গত দুই বছরে প্রায় ১০ হাজার নকল ফোন তৈরি করে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে দিয়েছেন।

আরিফ মহিউদ্দিন জানান, প্রতিটি ফোন তৈরিতে স্বপনের খরচ হত ৫০০ থেকে ৮০০ টাকা। এগুলোর প্রতিটি তিনি বিক্রি করতেন এক হাজার ৫০০ থেকে দুই হাজার টাকায়। এভাবে অর্থ আয় করে গত দুই বছরে স্বপন তার গ্রামে অনেক জমি কিনেছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।
 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ