আজকের শিরোনাম :

জাবি ভিসির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট, শুনানি সোমবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২, ২০:৪৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক নুরুল আলমের উপাচার্য (ভিসি) পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটটি শুনানি হতে পরে।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট অ্যাডভোকেট শামসুজ্জোহার পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ মঙ্গলবার (২ আগস্ট) রিট করেন। ওই রিটের ওপর সোমবার (৮ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে বলে শনিবার ( ৬ আগস্ট) আইনজীবী আলাউদ্দিন আহম্মেদ জাগো নিউজকে নিশ্চিত করেন।

আলাউদ্দিন আহম্মেদ বলেন, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক অবসর আইন অনুযায়ী একজন শিক্ষক ৬৫ বছর বয়সে অবসরে যাবেন। অধ্যাপক নুরুল আলমের জন্ম তারিখ ১ জানুয়ারি ১৯৫৭ সাল। সে হিসাবে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে তার চাকরির বয়সপূর্তি হয়েছে। এরপর তার আর পদে থাকার বৈধতা থাকে না।’

তিনি আরও বলেন, এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে এ ব্যাপারে লিগ্যাল নোটিশ পাঠনো হয়েছে। এরপরও কোনো ব্যবস্থা গ্রহণ না করায় এ রিট করা হয়। রিটের বিষয়ে আগামী সোমবার হাইকোর্টের শুনানি হওয়ার কথা রয়েছে। এর আগে গত ১ আগস্ট ‘৬৫ বছর পেরিয়ে যাওয়ার ৬ মাস পর অবসরে জাবি উপাচার্য’শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়৷

প্রতিবেদনে উঠে আসে, অধ্যাপক নুরুল আলম ৬৫ বছর পূর্ণ হওয়ার ছয় মাস পর চাকরি থেকে অবসর নেন। উপাচার্য তার মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন কি না সে নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয় জাবি প্রশাসন।

ওই চিঠিতে বলা হয়েছিল, গত ২৯ জুন অধ্যাপক নুরুল আলমের চাকরির বয়সপূর্তি হবে। এ অবস্থায় তার মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উপ-উপাচার্য পদের মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করা এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপাচার্যের সাময়িক দায়িত্ব পালন বিষয়ে নির্দেশনা প্রয়োজন।

এর প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে ৩০ জুন একটি চিঠি দেয়। যার অনুলিপি তখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবরও দেওয়া হয়েছে।

ওই চিঠিতে মন্ত্রণালয় জানিয়েছে অধ্যাপক ড. মো নুরুল আলমের জন্ম ১৯৫৭ সালের ১ জানুয়ারি। ২০২১ সালের ৩১ ডিসেম্বর তার ৬৫ বৎসর পূর্ণ হয়। পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক (অবসর গ্রহণ) (বিশেষ বিধান) আইন ২০১২ অনুসারে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ৬৫ বৎসর বয়স পূর্তিতে চাকরি থেকে অবসর গ্রহণের কথা উল্লেখ থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের চিঠিতে ২৯ জুন চাকরির বয়সপূর্তি উল্লেখ থাকার বিষয়টি এ বিভাগের বোধগম্য নয়৷

তিনি আরও বলেন, আরেকটি বিষয় আমরা জানতে চেয়েছি যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন-১৯৭৩ এর ধারা ২০ অনুযায়ী সিনেট অধিবেশনে আহ্বান করার এখতিয়ার শুধু উপাচার্যের। কিন্তু গত ২৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ কর্তৃক সিনেটরদের কাছে উপাচার্য প্যানেল নির্বাচনের নিরিখে একটি বিশেষ সিনেট অধিবেশন আহ্বান করেছেন।

এবিএন/আব্দুর রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ