আজকের শিরোনাম :

ডেসটিনির হারুনের চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২২, ১৩:৫৩

মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানি ডেসটিনির প্রেসিডেন্ট ও সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদের চিকিৎস্য়া মেডিকেল বোর্ড গঠন করে প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বুধবার বিচারপতি মো নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে হারুন-অর-রশিদের পক্ষে ছিলেন আইনজীবী রবিউল আলম বুদু ও মঈনুল ইসলাম।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটনি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আদালতের নির্দেশনা অনুযায়ী, বোর্ড গঠন করে তার স্বাস্থ্য পরীক্ষা করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে। কারা কর্তৃপক্ষ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে আদেশ পালন করতে বলা হয়েছে।

গত ১২ মে ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনকে ১২ বছরের কারাদণ্ড এবং গ্রুপের চেয়ারম্যান হারুন-অর-রশিদকে চার বছরের কারাদণ্ড দিয়ে রায় দেয় আদালত।

ডেসটিনির দুই অঙ্গপ্রতিষ্ঠানের নামে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে ২০১২ সালের ৩১ জুলাই কলাবাগান থানায় দুটি মামলা হয়। এসব মামলায় ৪ হাজার ১১৯ কোটি ২৪ লাখ টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগ করা হয়।

দুই মামলার একটিতে ২০১৪ সালে ১৯ জনের নামে আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক। অন্য মামলাটিতে অভিযোগপত্র দেয়া হয় ৪৬ জনের নামে।

ডেসটিনির কারাবন্দি এমডি রফিকুল আমীনসহ ১২ জন দুই মামলারই আসামি। এগুলোতে মোট আসামি ৫৩ জন।

দুই মামলায় ৪৬ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের পাশাপাশি ২ হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করে আদালত। জরিমানার এই টাকা থেকে গ্রাহকদের দায়দেনা পরিশোধ করা হবে বলে আদেশে জানিয়ে দেয় বিচারিক আদালত।

এ রায়ের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদন করলে গত ৯ জুন ডেসটিনির প্রেসিডেন্টের জামিন আবেদন খারিজ করে আদেশ দেয় হাইকোর্ট। তবে আপিল শুনানির জন্য গ্রহণ করে মামলার নথি তলব করে মামলার পেপার বুক প্রস্তুতের নির্দেশ দেয়।

পাশাপাশি এ মামলায় পলাতক আসামিদের দ্রুত গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়ে রেড অ্যালার্ট জারির নির্দেশ দেয় উচ্চ আদালত।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ