আজকের শিরোনাম :

‘শ্রোতা-দর্শকদের কথা মাথায় রেখে গান করি’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ১৫:২৯

জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ এখনো নিয়মিত নতুন গান প্রকাশ করছেন। প্রকাশিত গান ও মিউজিক ভিডিওগুলো প্রশংসাও কুড়াচ্ছে। নিজের ক্যারিয়ারের চার দশক পূর্তিতে পুরোনো কয়েকটি গান রিমিক করেছেন। পাশাপাশি নতুন গান তৈরিতেও ব্যস্ত রয়েছেন। এসব বিষয় নিয়ে একটি জাতীয় দৈনিকে দেওয়া তার সাক্ষাৎকারটি তুলে ধরা হল-

প্রশ্ন : বর্তমানে কী নিয়ে ব্যস্ত আছেন?

কুমার বিশ্বজিৎ : গান নিয়েই আমার সব সময়ের ব্যস্ততা। নতুন গান তৈরি করার চেষ্টা করছি। সামনে দর্শক শ্রোতাদের জন্য নতুন কিছু গান প্রকাশ করব। শীতের মৌসুম চলছে। এ সময় বেশি স্টেজ শো হয়। সেগুলোতেও অংশগ্রহণ করছি।

প্রশ্ন : গত কয়েক মাসে আপনার প্রকাশিত গান ও ভিডিও থেকে কেমন সাড়া পাচ্ছেন?

কুমার বিশ্বজিৎ : আসলে দর্শক-শ্রোতারা ভালো গানই কিন্তু খোঁজেন। সে ক্ষেত্রে শিল্পীরা যদি ভালো গান তৈরি করেন, সঙ্গে সুন্দর একটি ভিডিও নির্মাণ করে প্রকাশ করেন তবে দর্শক-শ্রোতারা তা গ্রহণ করবে আমার বিশ্বাস। আমিও সেদিক বিবেচনা করে কাজ করছি। সম্প্রতি আমার যে মিউজিক ভিডিওগুলো প্রকাশ হয়েছে সেগুলো থেকে ভালোই সাড়া পাচ্ছি। শ্রোতা-দর্শকরাই তো আমাদের প্রাণ। তাদের জন্যই গান করি। দর্শকরা যদি আমার গান গ্রহণ করেন তবেই শান্তি। তাদের কাছ থেকে আরও ভালো গান করার উৎসাহ পাই।

প্রশ্ন : আপনার গাওয়া পুরোনো গানগুলো নতুন সংগীতায়োজনে প্রকাশ করার যে প্রজেক্ট হাতে নিয়েছিলেন সেটির অগ্রগতি কী?

কুমার বিশ্বজিৎ : কার্যক্রম ভালোই চলছে। এ প্রজেক্টের কয়েকটি গান এরই মধ্যে প্রকাশ করেছি। শ্রোতারাও ভালো সাড়া দিয়েছেন। আরও কিছু গান নিয়ে কাজ করছি। পর্যায়ক্রমে এগুলো প্রকাশ হতেই থাকবে।

প্রশ্ন : কয়েকটি দেশ ঘুরে এলেন সম্প্রতি...

কুমার বিশ্বজিৎ : শো করতে বিশ্বের বিভিন্ন দেশে যেতে হয়। বিশেষ করে যেখানে আমাদের বাঙালি ভাইবোনেরা থাকেন সেখানে প্রায়ই যাওয়া হয়। গত কয়েক মাসে কয়েকটি দেশে শো করেছি। ভালোই লেগেছে। বিদেশে অবস্থান করা বাংলাদেশিরা তাদের ব্যস্ততার ফাঁকে গান শোনেন, গানকে ভালোবাসেন, শো করতে গেলে তা বুঝতে পারি।

প্রশ্ন : কয়েক মাস ধরে গানের ভুবনে তেমন কোনো আওয়াজ লক্ষ করা যাচ্ছে না। এর কারণ কী?

কুমার বিশ্বজিৎ : মানুষের মূল মৌলিক চাহিদাগুলো হচ্ছে অন্ন, বস্ত্র, বাসস্থানের নিশ্চয়তা। তারপর অন্যকিছু। বিনোদন সবার শেষে। মানুষ খেতে পারলে, ভালো পরতে ও ভালোভাবে থাকতে পারলে তারপর বিনোদন খোঁজেন। সে অনুযায়ী পৃথিবীর যে অবস্থা এখন চলছে সেখানে মানুষ আগে বাঁচার চিন্তা করছেন। গানবাজনা তো অনেক পরে! করোনা মহামারি গেল। ইউক্রেন রাশিয়ার যুদ্ধও পৃথিবীকে অনেকটা অশান্ত করছে। সেদিক থেকে বলব গানের বা বিনোদনের সেক্টরটা একটু থেমে আছে। তবে সব ঠিক হয়ে যাবে একটা সময়। এ জন্য অপেক্ষা করতে হবে।

 

সৌজন্যে : দৈনিক যুগান্তর

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ