আজকের শিরোনাম :

পুলিৎজার পুরস্কার দেয়া হচ্ছে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ২০:১৫

সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত পুলিৎজার পুরস্কার দেয়া হচ্ছে আজ। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতি বছর এই পুরস্কার ঘোষণা করে। সোমবার (৬ মে) বিকেল ৩টা থেকে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে।

সাংবাদিকতার ১৫টি বিভাগে এই পুরস্কার দেয়া হয়। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য ১৯১৭ সাল থেকে এই পুরস্কার দেয়া হচ্ছে।

২০২৩ সালে ঘটে যাওয়া ঘটনাবলির ওপর করা সংবাদের ওপর ভিত্তি করে বিভিন্ন বিভাগে এ বছর পুরস্কার ঘোষণা করা হবে। বছরের সবচেয়ে বড় খবর কভার করা সাংবাদিকরাই সাধারণত এই সম্মাননা পান। তাই গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত ইসরায়েলে হামলা ও তার পর থেকে গাজায় ইসরায়েলের আগ্রাসন এবারের পুলিৎজার প্রদানের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করবে বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলি আগ্রাসনের শুরু থেকে সংবাদ সংগ্রহ করতে গিয়ে এখন পর্যন্ত গাজায় অন্তত ৯৭ জন সংবাদকর্মী প্রাণ হারিয়েছেন। বিষয়টি পুরস্কার প্রদান কমিটি বিশেষভাবে বিবেচনায় রাখবে। এছাড়া ফিলিস্তিনের কোনো সাংবাদিকের কাজকে এবার স্বীকৃতি দেয়া হয় কি না, পর্যবেক্ষকরা সেটি দেখতেও মুখিয়ে আছেন।

ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে খবর প্রকাশের জন্য গত বছর পুলিৎজার পুরস্কার পায় বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। এছাড়া এই যুদ্ধ নিয়ে খবরাখবর তুলে ধরায় যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকেও পুরস্কৃত করা হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ