আজকের শিরোনাম :

নাভালনিকে হত্যায় পুতিনের সংশ্লিষ্টতা পায়নি যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৩

জেলে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে হত্যার পেছনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্ভব্য কোনো সংশ্লিষ্টতা পায়নি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য উঠে এসেছে। গত ফেব্রুয়ারিতে আর্কটিক কারাগারে হত্যাকাণ্ডের শিকার হন নাভালনি। খবর আল জাজিরা

নাভালনির মৃত্যুর বিষয়ে অবগত এমন ব্যক্তিদের নাম পরিচয় উল্লেখ না করে তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা প্রতিবেদনে উঠে এসেছে নাভালনির হত্যায় রুশ প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভাবত কোনো নির্দেশনা দেননি। 

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বাহিনীর সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল শনিবার জানিয়েছে, নাভালনির হত্যাকাণ্ডের প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের একাধিক গোয়েন্দা বাহিনীর মধ্যে ব্যাপকভাবে গৃহিত হয়েছে। যার মধ্যে রয়েছে- কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, জাতীয় গোয়েন্দা পরিচালকের অফিস এবং স্টেট ডিপার্টমেন্টের গোয়েন্দা ইউনিট। 

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরোধী নেতা নাভালনিকে জেলে হত্যার সময় পুতিন সে সম্পর্কে জানতেন না বা তাকে হত্যার নির্দেশনা দিয়েছেন এমন কোনো তথ্য খুঁজে পায়নি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বাহিনী। 

তবে ওই প্রতিবেদনে বলা হয়েছে, নাভালনিকে হত্যায় পুতিন দায় এড়াতে পারে না। কারণ জেলে থাকাকালীন নাভালনির অবস্থা ছিল শোচনীয়। এছাড়া ২০২০ সালে নার্ভ এজেন্টের মাধ্যমে তাকে বিষয়ে প্রয়োগ করে হত্যা চেষ্টাও করা হয়। 

৪৭ বছর বয়সী নাভালনি ছিলেন রাশিয়ার একজন জনপ্রিয় বিরোধী নেতা। যিনি পুতিনের কঠোর সমালোচনা করতেন। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি কারাগারে থাকা অবস্থার তার মৃত্যু হয়। চরমপন্থার অভিযোগে তাকে ১৯ বছরের কারাদাণ্ড দেওয়া হয়। যদিও তিনি একে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে প্রত্যাখান করেন।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ