আজকের শিরোনাম :

চীনে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫, নিখোঁজ ৩৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ১১:৫৫

চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝৌ শহরে তাণ্ডব চালিয়েছে টর্নেডো। এতে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ৩৩ জন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির বাণিজ্যের কেন্দ্রভূমি হিসেবে পরিচিত দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝৌ প্রদেশের রাজধানীতে স্থানীয় সময় বিকেল ৩টার দিকে টর্নেডো আঘাত হেনেছে। সেখানে এক কোটি ২৭ লাখ মানুষের বসবাস এবং হাজার হাজার কারখানা অবস্থিত। দেশের রপ্তানি খাতে এই প্রদেশটি অন্যতম গুরুত্বপূর্ণ।

শিনহুয়া নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, সেখানকার প্রায় ১৪১টি কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বাড়িঘরের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।

সামাজিক মাধ্যমে ইতোমধ্যেই দুর্যোগের বেশ কিছু ফুটেজ পাওয়া গেছে। এসব ছবিতে দেখা গেছে দিনের মধ্যভাগেই আকাশ কালো আকার ধারণ করেছে। এছাড়া বেশ কিছু যানবাহনের ক্ষয়ক্ষতি হয়েছে এবং গাছপালা উপড়ে গেছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে গুয়াংঝৌ প্রদেশে ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ‌১৯৫০ সালের পর থেকে এটাই ছিল ওই প্রদেশে সবচেয়ে ভয়াবহ বন্যা।

চীনে টর্নেডো খুব একটা দেখা যায় না। তবে গত বছরের সেপ্টেম্বরে দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের সুকিয়ানে একটি টর্নেডোর আঘাতে ১০ জনের মৃত্যু হয়। এছাড়া ২০২১ সালে একদিনে দুটি টর্নেডোর আঘাত হানলে উহান শহরে আটজনসহ মোট ১২ জনের মৃত্যু হয়।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ