আরব আমিরাতে আকস্মিক বন্যা : ২০০ কোটি দিরহামের তহবিল ঘোষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১২:০১

সংযুক্ত আরব আমিরাতে ভারি বৃষ্টিতে আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ২০০ কোটি দিরহামের তহবিল ঘোষণা করেছে দেশটির সরকার। ক্ষয়ক্ষতি নিরূপণের পাশাপাশি তহবিলের অর্থ বণ্টনে মন্ত্রী পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে গত সপ্তাহে স্মরণকালের ভয়াবহ বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দেয়। একদিনেই ৬ দশমিক শূন্য ৪ বিলিয়ন ঘনমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়; যা দেশটির এক বছরের সমান বৃষ্টি। স্মরণকালের ভয়াবহ এ বন্যায় ডুবে যায় বহু বাড়িঘর। প্রাণহানির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় বহু স্থাপনা।

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় বিশাল অংকের তহবিল ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাতের সরকার। ক্ষয়ক্ষতি নিরূপণ এবং ক্ষতিগ্রস্তদের সহাযতায় মন্ত্রী পর্যায়ে গঠন করা হয়েছে কমিটি।

বুধবার (২৪ এপ্রিল) আবুধাবিতে দেশটির মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বলেন, বন্যার সময় ২ লাখের বেশি বাসিন্দার অভিযোগ পেয়েছে কন্ট্রোল রুম। ওই সময় ১৭ হাজারের বেশি নিরাপত্তা এবং জরুরি পরিষেবাকর্মী কাজ করেছে বলেও জানান তিনি।
 
ভারি বৃষ্টির ইতিবাচক দিক তুলে ধরে দুবাইয়ের এই শাসক বলেন, বৃষ্টির কারণে সংযুক্ত আরব আমিরাতের ভূগর্ভস্থ পানির পরিমাণ বেড়ে গেছে। বন্যা মোকাবিলার উপায় জানা গেছে। এখন বাড়তি প্রস্তুতি নিতে হবে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ