আজকের শিরোনাম :

চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে রোজা শুরু বৃহস্পতিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০১:০৫ | আপডেট : ২২ মার্চ ২০২৩, ০৯:২৩

সৌদি আরবের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার (২১ মার্চ) দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে আল আরাবিয়া।

এর ফলে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হবে। মুসলিমরা চন্দ্র ক্যালেন্ডার অনুসরণ করে। চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী, আরবি ১২ মাসে ৩৫৪ বা ৩৫৫ দিন হয়। চাঁদ দেখার ওপর ভিত্তি করেই আরবি ক্যালেন্ডারের নবম এই মাস রমজান মাস শুরু হয়।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবের তামির অবজারভেটরি মঙ্গলবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখতে পায়নি। খালি চোখেও দেশটির কোথাও চাঁদ দেখার খবর পায়নি চাঁদ দেখা কমিটি। ফলে বুধবার (২২ মার্চ) শাবান মাসের ৩০ তারিখ বলে গণ্য হবে। তাই বৃহস্পতিবার থেকে রোজা পালনের ঘোষণা দেওয়া হয়েছে।

রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে বুধবার রাতে তারাবির নামাজ শুরু হবে।

সৌদি আরবের পাশাপাশি মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, জর্ডান, ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন ও ওমানে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।

উল্লেখ্য, হিজরি সনের রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান শুরু হয়।
 

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ