আজকের শিরোনাম :

তুরস্ক সরকারের উদ্ধার অভিযান নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:২১

ভয়াবহ ভূমিকম্পের পর উদ্ধার তৎপরতা নিয়ে ক্ষোভের মুখোমুখি হচ্ছে তুরস্কের সরকার। স্থানীয়দের বরাতে এএফপির খবরে বলা হয়েছে, গাজিয়ানতেপে অনেক লোক ধ্বংসস্তূপের নিচে আটকে আছে। বাসিন্দারা বলেছেন, বিপর্যয়ের পর প্রথম ১২ ঘণ্টার মধ্যে কোনো উদ্ধারকারী দল শহরে আসেনি। সোমবার সন্ধ্যায় যখন উদ্ধারকারীরা আসে, তখন রাতে বিরতির আগে মাত্র কয়েক ঘণ্টা উদ্ধার কাজ চালায় তারা।

সেলাজ দেনিজ নামে শহরের একজন বাসিন্দা বলেন, ধ্বংসস্তূপের নিচে তার ভাই-ভাতিজারা আটকে আছে। তিনি জানান, মঙ্গলবার সকালে মানুষ বিদ্রোহ করে। এটা বন্ধে পুলিশকে হস্তক্ষেপ করতে হয়।

ক্ষোভের স্বরে দেনিজ বলেন, ‘১৯৯১ সাল থেকে সংগ্রহ করা আমাদের সব ট্যাক্স কোথায় গেল?’

প্রবল ভূমিকম্পে তুরস্কে ১৭ হাজার মানুষ নিহতের পর সরকার ‘ভূমিকম্প ট্যাক্স’ সংগ্রহ শুরু করে। এই ফান্ডে তুরস্কের ৮৮ বিলিয়ন লিরা সংরক্ষিত রয়েছে। এই অর্থ জরুরি দুযোর্গ মোকাবিলায় ব্যবহার করা হয়।

এদিকে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের পর তুরস্কের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে বিভিন্ন দেশ। চীনের একটি উদ্ধারকারী দল বুধবার তুরস্কের আদানা বিমানবন্দরে পৌঁছেছে। এই দলে ৮২ জন সদস্য রয়েছে। তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তা হিসেবে ৩০ টন মেডিকেল সরঞ্জামাদি পাঠিয়েছে চীন।
খবর আল-জাজিরা

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ