চীনে করোনা বিধির বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ১৬:০৯

চীনে কঠোর ও ক্রমবর্ধমান ব্যয়বহুল শূন্য-কোভিড নীতির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় ও সাংহাইসহ দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। শত শত লোক শি জিন পিংয়ের কমিউনিস্ট পার্টির পদত্যাগের জন্য স্লোগান দিচ্ছেন। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দেশটির সুদূর পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলে একটি অ্যাপার্টমেন্ট ব্লকে একটি মারাত্মক অগ্নিকাণ্ড ঘটে। এতে ১০ জন নিহত ও নয়জন আহত হয়েছে। লকডাউন ব্যবস্থার ফলে অগ্নিনির্বাপক কর্মীদের ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছাতে দেরি হওয়ায় ক্ষোভ আরও বেড়েছে বলে মনে করা হচ্ছে।

রাজধানী বেইজিংয়েও বিক্ষোভ ছড়িয়ে পড়েছেরাজধানী বেইজিংয়েও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে

সোশ্যাল মিডিয়া ছড়ানো ভিডিও ও প্রত্যক্ষদর্শীদের অনুসারে, শনিবার (২৬ নভেম্বর) ও রবিবার (২৭ নভেম্বর) ভোরে চীনের বিভিন্ন শহরে ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ভিডিওগুলোতে মানুষদের শি জিন পিংয়ের ও কমিউনিস্ট পার্টির পদত্যাগ দাবি করে চিৎকার করতে শোনা যায়। রাজধানী বেইজিংয়েও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

জিনজিয়াং অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে শনিবার সাংহাইয়ের কেন্দ্রস্থলে শত শত মানুষ মোমবাতি জ্বালিয়েছেনজিনজিয়াং অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে শনিবার সাংহাইয়ের কেন্দ্রস্থলে শত শত মানুষ মোমবাতি জ্বালিয়েছেন।

এদিকে জিনজিয়াং অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে শনিবার সাংহাইয়ের কেন্দ্রস্থলে শত শত মানুষ মোমবাতি জ্বালিয়েছেন। পূর্বাঞ্চলীয় শহর নানজিংয়েও চীনের কমিউনিকেশন ইউনিভার্সিটির কয়েক ডজন শিক্ষার্থী জিনজিয়াং অগ্নিকাণ্ডে নিহতদের শোক জানাতে জড়ো হয়েছিল।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ