আজকের শিরোনাম :

ফিনল্যান্ড-সুইডেনকে ন্যাটোর সদস্য করতে প্রটোকলে সই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২২, ১০:১৯

ফিনল্যান্ড ও সুইডেনকে সদস্য দেশ করতে একটি প্রটোকলে সই করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। মঙ্গলবার (৫ জুলাই) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর সদস্যদেশগুলো প্রটোকলে সই করে।

এর ফলে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোভুক্ত হওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হলো। এখন থেকে ন্যাটোর বৈঠকে অংশ নিতে পারবে দেশ দুটি। সব ধরনের গোয়েন্দা তথ্য পাবে।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ প্রটোকল চুক্তিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন।

এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘এক টেবিলে ৩২টি দেশ। আমরা আরও শক্তিশালী হব। যৌথ নিরাপত্তায় অবদান রাখতে প্রস্তুত এবং ইচ্ছুক ইউরোপের গণতান্ত্রিক দেশগুলোর জন্য ন্যাটোর দরজা খোলা রয়েছে।’

তবে ন্যাটোর সদস্য হিসেবে পূর্ণ অনুমোদন না পাওয়ায় আপাতত প্রতিরক্ষা সুরক্ষা পাবে না। প্রতিরক্ষা বলয়ের অংশ হতে হলে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোর পার্লামেন্টে সব সদস্য রাষ্ট্রের অনুমোদন পেতে হবে।

এ চুক্তির মাধ্যমে সামরিক কৌশলের দিক থেকে রাশিয়ার উপর আরও চাপ তৈরি হবে বলে মত বিশ্লেষকদের।

গত সপ্তাহে ন্যাটোর সম্মেলনে রাশিয়ার প্রতিবেশী ফিনল্যান্ড ও সুইডেনকে সামরিক দলে যোগ দেওয়ার বিষয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করে।

শুরুতে দেশ দুটির ন্যাটো সদস্যপদ নিয়ে তুরস্কের পক্ষ থেকে আপত্তি থাকলেও পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে তুরস্ক।

অন্যদিকে, সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হলে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে, দেশদুটিতে কোন সামরিক স্থাপনা তৈরি হলে কঠোর পরিণতির মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ