আজকের শিরোনাম :

১৪৪ ইউক্রেনীয় সেনাকে মুক্তি দিয়েছে রাশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২২, ১৪:৫০

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই দেশটির ১৪৪ সেনাকে মুক্তি দিয়েছে রাশিয়া। বন্দিবিনিময়ের মাধ্যমে মুক্তিপ্রাপ্ত এসব সেনা ইতোমধ্যে তাদের নিজ ভূখণ্ডে ফিরেছে। 

এসব সেনার মধ্যে মারিউপোলের সেই আজভস্টাল ইস্পাত কারখানা থেকে আটক যোদ্ধাদের ৯৫ জন রয়েছেন।

রয়টার্সেও প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা সংক্ষিপ্তভাবে জিইউআর নামে পরিচিত। বুধবার টেলিগ্রামে সংস্থাটি জানায়, মুক্তি পাওয়া ইউক্রেনীয় সেনাদের বেশিরভাগই গুরুতরভাবে আহত। তাদের কেউ বন্দুকের গুলি, বিস্ফোরণের আঘাত, পোড়া ও হাড় ভেঙে যাওয়াসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বন্দিবিনিময় নিয়ে রাশিয়ার পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে পূর্ব ইউক্রেনের স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রধান রডিয়ন মিরোশনিক বলেন, তারা নিজেদের যোদ্ধা এবং রুশ সেনাবাহিনীর সদস্যসহ ১৪৪ সেনার মুক্তি নিশ্চিত করেছে।

তিনি বলেন, ‘আমরা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর একই সংখ্যক বন্দিকে কিয়েভের কাছে হস্তান্তর করেছি। এসব বন্দির বেশিরভাগই আহত ছিলেন।’

আরও শতাধিক ইউক্রেনীয় এখনো পূর্ব ইউক্রেনে রাশিয়া এবং তার মস্কোপন্থি বিচ্ছিন্নতাবাদী কর্তৃপক্ষের হাতে বন্দি রয়েছেন বলে মনে করা হয়। তবে তাদের সঠিক অবস্থান এখনো জানা যায়নি।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ