ইউক্রেনের সঙ্গে খেরসনের সীমান্ত বন্ধ করল রাশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২২, ২০:২২

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ শহর খেরসনের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার খেরসনের রাশিয়ার চালু করা খেরসন প্রশাসনের উপপ্রধান কিরিল স্ত্রিমোসোভ এ কথা জানিয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ–নভোস্তির বরাত দিয়ে মার্কিন সংবাদামধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

কিরিল স্ত্রিমোসোভ জানিয়েছেন, খেরসনের আশপাশে থাকা ইউক্রেনীয় ভূখণ্ডের সঙ্গে খেরসনের যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। নিরাপত্তার কারণ দেখিয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। 

কিরিল স্ত্রিমোসোভ বলেছেন, ‘খেরসনের সীমান্ত এখন নিরাপত্তার কারণে বন্ধ রয়েছে। আমরা এই মুহূর্তে খেরসনবাসীকে ইউক্রেনে ভ্রমণ না করতে অনুরোধ করছি।’ তিনি বলেছেন, সিদ্ধান্ত অনুসারে খেরসনের সীমান্তবর্তী মাইকোলাইভ এবং দনিপ্রোপেত্রভস্কের সঙ্গে থাকা সীমান্ত বন্ধ রয়েছে। তবে, রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া হয়ে ক্রিমিয়ায় ভ্রমণ করতে চাইলে তা সম্ভব হবে। 

এর আগে, রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলের নাগরিকদের রুশ পাসপোর্ট নিতে বিশেষ আদেশ জারি করে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার এই আদেশে স্বাক্ষর করেন। ইউক্রেন রাশিয়ার এমন পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ভ্লাদিমির পুতিন রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চল খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলের নাগরিকেরা যাতে সহজে রাশিয়ার পাসপোর্ট গ্রহণ করতে পারে সে বিষয়ে কার্যক্রম সহজ করতে ওই বিশেষ আদেশ জারি করেছেন। 

এদিকে, খেরসনের পার্শ্ববর্তী শহর বন্দরনগরী মাইকোলাইভে বিপুল পরিমাণে গোলাবর্ষণ করেছে রাশিয়ার সেনাবাহিনী। মাইকোলাইভের আঞ্চলিক কাউন্সিলের প্রধান এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। রাশিয়া নিয়ন্ত্রিত খেরসন থেকে এই শহরটির দূরত্ব মাত্র ৬০ কিলোমিটার। এই মুহূর্তে শহরটি রাশিয়া ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যকার যুদ্ধের অন্যতম যুদ্ধক্ষেত্র।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ