হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা রাশিয়ার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২২, ১৭:১৭ | আপডেট : ২৮ মে ২০২২, ১৮:০৩

সফলভাবে হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। ১০০০ কিলোমিটার পাল্লার এই হাইপারসনিক ক্রুজ মিসাইলটির নাম রাখা হয়েছে জিরকন। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে। 

রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুসারে, ব্যারেন্ট সাগর থেকে নিক্ষেপিত ওই মিসাইলটি শ্বেত সাগরে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত একটি ভিডিও থেকে দেখা গেছে—ব্যারেন্ট সাগরে থাকা রাশিয়ার একটি যুদ্ধ জাহাজ থেকে নিক্ষেপিত ওই মিসাইলটি একটি খাঁড়া গতিপথ ধরে এগিয়ে যেতে থাকে। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জিরকনকে রাশিয়ার অস্ত্র ব্যবস্থায় নতুন প্রজন্মের অপ্রতিদ্বন্দ্বী অস্ত্র সংযোজন বলে আখ্যা দিয়েছেন। সাধারণত হাইপারসনিক অস্ত্রগুলো বাতাসের বেগের চেয়ে অন্তত ৯ গুণ বেশি বেগে চলতে পারে। এর আগে, গত বছর রাশিয়া তাদের যুদ্ধজাহাজ ও সাবমেরিন থেকে জিরকনের পরীক্ষা চালিয়েছিল। 

এদিকে, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেন যুদ্ধে বেশ বড় ধরনের ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। গত তিন মাসেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধের সময়ে বেশ কিছু উচ্চ মানসম্পন্ন অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। তবে দেশটি এখনো ইউক্রেনে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারেনি বলেই ধারণা বিশ্লেষকদের। 

এর আগে, দেশটি গত মাসেই উচ্চ ক্ষমতা সম্পন্ন পরমাণু শক্তিচালিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাতের পরীক্ষা চালিয়েছে। এই ক্ষেপণাস্ত্রটি ১০ টিরও বেশি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। এবং এই ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম। তারও আগে, দেশটি কিনঝাল নামে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছ। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ