আজকের শিরোনাম :

পাকিস্তানের সুপ্রিম কোর্ট জাতীয় পরিষদ পুনর্বহাল করেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ১৯:১৮

পাকিস্তানের সুপ্রিম কোর্ট সে দেশের জাতীয় পরিষদকে বহাল করে এক রায় দিয়েছে এবং প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে এক অনাস্থা প্রস্তাব অনুমোদন করেছে।

এই রায়ে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদলের আনা অনাস্থা প্রস্তাবটি খারিজ করে জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি বেআইনি কাজ করেছেন, এবং এতে পাকিস্তানের সংবিধানের ৯৫ ধারা লঙ্ঘিত হয়েছে।

প্রধান বিচারপতি উমর আতা বানডিয়ালের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের এক বেঞ্চ সর্বসম্মতিক্রমে এই রায় দেয়। মি. খানের বিরুদ্ধে এই অনাস্থা প্রস্তাবটি আনে সম্মিলিত বিরোধী দল।

রোববার এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু ইমরান খানের নিজের দল এই প্রস্তাব আটকে দেয়।

এর বিরুদ্ধে ক্ষুব্ধ বিরোধী দলগুলো সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়এবং আবেদন জানায়, যেভাবে অনাস্থা প্রস্তাবটি ন্যাশনাল অ্যাসেমব্লিতে আটকে দেয়া হয় তা ছিল বেআইনি ও অসাংবিধানিক।

সুপ্রিম কোর্টের বেঞ্চ বিরোধীদলের আবেদনগুলো গ্রাহ্যের মধ্যে নিয়ে বলে যে জাতীয় পরিষদ ভেঙে দেয়ার জন্য প্রধানমন্ত্রী খান পাকিস্তানের রাষ্ট্রপতির কাছে যে সুপারিশ করেছিলেন তা ছিল বেআইনি, এবং প্রেসিডেন্ট ড.আরিফ আলভি এই লক্ষ্যে যে ঘোষণা করেন তাও ছিল অবৈধ।

আদালত একই সাথে আগামী শনিবার স্থানীয় সময় বেলা সাড়ে দশটায় সময় জাতীয় পরিষদের অধিবেশন বসার নির্দেশ দিয়েছে।

বিবিসির উর্দু বিভাগ বলছে, আদালতের এই রায়ের অর্থ হলো বিরোধীদল শনিবার প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর অনাস্থা ভোট করে তাকে পরাজিত করবে, এবং তাকে শুধু চেয়ে চেয়ে দেখতে হবে।

প্রধান বিচারপতি তার রায়ে বলেছেন,এই ভোটটি শনিবার হতেই হবে, কোন কারণ দেখিয়ে এই অধিবেশন মুলতবি করা যাবে না।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ