ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২২, ১৩:৫০

ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। যে কোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলে আশঙ্কা রয়েছে। এ পরিস্থিতিতে উত্তেজনা বাড়িয়ে আসন্ন ফেব্রুয়ারি মাসেই ইউক্রেনে হামলা হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মূলত ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে জো বাইডেন রুশ হামলার বিষয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। 

হোয়াইট হাউস জানিয়েছে, বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিপেন্ট জো বাইডেন। এ সময় বাইডেন বলেন, আগামী ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া সামরিক পদক্ষেপ নিতে পারে বলে ‘সুনিশ্চিত বা অতিস্পষ্ট সম্ভাবনা’ রয়েছে।

হোয়াইট হাউস বলছে, বাইডেন-জেলেনস্কির ফোনালাপ এবং সেখানে সম্ভাব্য হামলার হুঁশিয়ারি কিছু সময়ের জন্য প্রশাসনের কর্মকর্তাদের উদ্বিগ্ন করে তোলে।

হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন বলেছেন, ‘প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন- আগামী ফেব্রুয়ারিতে রুশ বাহিনীর ইউক্রেনে হামলার সুনিশ্চিত সম্ভাবনা রয়েছে। তিনি এটি প্রকাশ্যেই বলেছেন এবং আমরা কয়েক মাস ধরে এই সতর্কতা উচ্চারণ করে আসছি।’

এদিকে বিদ্যমান পরিস্থিতিতে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উন্মুক্ত আলোচনা করতে চাইছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড জানিয়েছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসী মনোভাব নিয়ে আলোচনা করতে চায় বাইডেন প্রশাসন।

তিনি বলেন, ‘ইউক্রেনকে অস্থিতিশীল করার লক্ষ্যে কাজ করেই চলেছে রাশিয়া। এটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য স্পষ্ট হুমকি। একই সঙ্গে এটি জাতিসংঘ সনদের জন্যও হুমকি।’

ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই প্রায় এক লাখ সেনাসদস্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।
খবর আল জাজিরা

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ