যৌন নির্যাতনের অভিযোগ এড়িয়ে যাওয়ায় পোপ বেনেডিক্টকে দোষারোপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২২, ১৪:৫১

অবসরপ্রাপ্ত পোপ ষোড়শ বেনেডিক্টকে ১৯৭০ ও ১৯৮০-এর দশকে আর্চবিশপ থাকাকালীন পাদ্রিদের বিরুদ্ধে চারটি যৌন নির্যাতনের অভিযোগ এড়িয়ে যাওয়ার জন্য দোষারোপ করা হয়েছে।

জার্মানির মিউনিখ ডায়োসিসে যৌন নির্যাতনের বিষয়ে একটি দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদন বৃহস্পতিবার প্রকাশ করেছে। এতে অবসরপ্রাপ্ত পোপ ষোড়শ বেনেডিক্টকে দোষী হিসেবে উল্লেখ করা হয়েছে।

যে ল’ফার্ম প্রতিবেদনটি তৈরি করেছে। তারা বলেছে, কোনো রকম অন্যায় করার কথা বেনেডিক্ট দৃঢ়ভাবে অস্বীকার করেছেন। খবর ভয়েস অব আমেরিকার ও দ্য গার্ডিয়ানের।

আর্চ ডাইয়োসিস প্রায় দুই বছর আগে ওয়েস্টফাহল স্পিলকার ওয়াস্টল আইন সংস্থাকে ১৯৪৫ থেকে ২০১৯ সালের মধ্যে (যৌন) নির্যাতন খতিয়ে দেখার আদেশ এবং গির্জার কর্মকর্তারা সঠিকভাবে অভিযোগগুলো দেখেছিলেন কিনা সে বিষয়ে রিপোর্ট করার অনুমতি দেন।

আইন সংস্থাটি গির্জার নথিপত্রগুলো পরীক্ষা করেছে এবং সাক্ষীদের সঙ্গে কথা বলেছিল।

রিপোর্টটি প্রকাশ করার আগে গির্জার কর্মকর্তাদের এ সম্পর্কে অবহিত করা হয়নি। বেনেডিক্ট এই রিপোর্টের জন্য বিস্তারিত লিখিত সাক্ষ্য দিয়েছেন।

এই প্রতিবেদনের অন্যতম লেখক মার্টিন পুশ বলেন, মোট চারটি ক্ষেত্রে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে তৎকালীন আর্চবিশপ কার্ডিনাল রাটজিংগারের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা যেতে পারে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ