আজকের শিরোনাম :

রাশিয়ার গ্যাস রফতানির পাইপলাইন বন্ধের হুমকি জার্মানির

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২২, ১১:৩৫

ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার গ্যাস রফতানির গুরুত্বপূর্ণ একটি পাইপলাইন বন্ধ করে দেওয়ার কথা বিবেচনা করতে পারে জার্মানি। মঙ্গলবার চ্যান্সেলর ওলাফ শলজ বলেছেন, নর্ড স্ট্রিম ২ পাইপলাইন বন্ধ করে দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে তার সরকার।

ইউক্রেন সীমান্তে ক্রেমলিনের হাজার হাজার সেনা মোতায়েনের বিষয়ে গত সপ্তাহে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে আলোচনা উত্তেজনা নিরসনে ব্যর্থ হয়েছে। এর পরই ইউক্রেন সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ সফরের মধ্য দিয়ে তিনি দেশটির প্রতি মার্কিন সমর্থনের জানান দেবেন।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিতে জার্মানির ওপরও চাপ বাড়ছে। মঙ্গলবার চ্যান্সেলর ওলাফ শলজ বার্লিনে ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেন এর সঙ্গে সাক্ষাৎ করেন। এ বৈঠকে ইউক্রেন ইস্যুতে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে।

ওলাফ শলজ আগেও জানিয়েছেন ইউক্রেনে হামলা হলে রাশিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপে সম্মত রয়েছে জার্মানি। এসব অবরোধের মধ্যে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন বন্ধ করে দেওয়াও রয়েছে। এই পাইপলাইন দিয়ে রাশিয়ার গ্যাস জার্মানির মাধ্যমে পশ্চিম ইউরোপে রফতানির কথা রয়েছে। বেসরকারি বাণিজ্যিক প্রকল্পের এ পাইপলাইনটি তৈরি সম্পন্ন হলেও এখনো কার্যক্রম শুরু হয়নি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ