আজকের শিরোনাম :

মিষ্টি তুলসী বলে ১ টন গাঁজা পাচার, অ্যামাজনের বিরুদ্ধে মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২১, ১০:৫৪ | আপডেট : ২২ নভেম্বর ২০২১, ১১:১৫

মাদকের বেআইনি লেনদেনের অভিযোগে অনলাইন বিপণন সংস্থা অ্যামাজনের স্থানীয় কর্তাদের বিরুদ্ধে মামলা রুজু করল ভারতের মধ্যপ্রদেশ পুলিশ। অভিযোগ, মিষ্টি তুলসী বলে পাচার হয়েছে প্রায় এক টন গাঁজা। আন্তর্জাতিক বাজারে যার দাম এক কোটি টাকার বেশি। মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানান, তদন্তে সহযোগিতা না করলে পদক্ষেপ করা হতে পারে।

সংস্থার ক’জনের বিরুদ্ধে মামলা হয়েছে, তা খোলসা করেনি পুলিশ। তবে দাবি করেছে, একটি মাদক-চক্র ফাঁস হওয়ায় কিছু সূত্র হাতে আসে। সংস্থার দায়ের করা উত্তর এবং পুলিশের কাছে থাকা তথ্য-প্রমাণের মধ্যে ফারাক থাকায় শনিবার মাদক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।

১৪ নভেম্বর সূরজ পাওয়াইয়া এবং বিজেন্দ্র সিংহ তোমার নামে দু’জনকে গ্রেফতার করা হয়েছিল। তাঁরা রাস্তার ধারে ধাবা চালান। বাজেয়াপ্ত হয় প্রায় ২০ কিলোগ্রাম গাঁজা। পুলিশের অভিযোগ, অ্যামাজ়ন ব্যবহার করে বিশাখাপত্তনম থেকে সেগুলি জোগাড় করা হয়েছিল।

ভিন্দের পুলিশ সুপার মনোজকুমার সিংহ বলেন, ‘‘গত চার মাস ধরে ওরা অনলাইন-কেনাকাটার মাধ্যমটি ব্যবহার করে মাদক চালান করছিল। এই পর্বে প্রায় ১.১০ কোটি টাকার কারবার হয়েছে।’’

অ্যামাজনের কর্মকর্তাদের সঙ্গে এ ব্যাপারে আগেও কথা বলা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। সংস্থার তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছিল, তারা কোনও অবৈধ জিনিস ওয়েবসাইটে তোলা বা বেচা-কেনায় মদত দেয় না। লঙ্ঘন করলে খুচরো বিক্রেতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়। গাঁজা-কাণ্ডে তারাও তদন্ত করছে বলে জানায় অ্যামাজন।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, ‘‘অ্যামাজ়নকে বলা হয়েছে, কিন্তু তারা যথেষ্ট সহযোগিতা করছে না। আমি সংস্থার এমডি এবং সিইও-কে এ ব্যাপারে অনুরোধ করছি। সহযোগিতা না করা হলে আমরা পদক্ষেপ করতে বাধ্য হব।’’

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm