আজকের শিরোনাম :

সুদানে সামরিক অভ্যুত্থান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ১৫:১৬

রাজনৈতিক অস্থিরতার মধ্যেই সুদানে সামরিক অভ্যুত্থানের খবর এসেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে। এরই মধ্যে গৃহবন্দি করা হয়েছে দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে। আটক করা হয়েছে সরকারের অধিকাংশ মন্ত্রী এবং সরকার সমর্থক রাজনৈতিক নেতাদের। 

রয়টার্স জানিয়েছে, সোমবার প্রথম প্রহর থেকে পূর্ব আফ্রিকার এই দেশটির রাজধানী খার্তুমে সামরিক ও আধা সামরিক বাহিনীর সদস্যদের অস্ত্রশস্ত্র নিয়ে অবস্থান নিতে দেখা যায়। এ ছাড়া জনসাধারণের চলাচলে আরোপ করা হয় কড়াকড়ি।

এর মধ্যেও শহরের বিভিন্ন এলাকায় সুদানের জাতীয় পতাকা নিয়ে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভের খবর পাওয়া গেছে। 

এই পরিস্থিতিতে খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করে দিয়ে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল স্থগিত রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট সেবা। 

সুদানের ঘটনাপ্রবাহ নিয়ে সামরিক বাহিনীর তরফ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি এখনও আসেনি। যদিও দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন স্বাভাবিক নিয়মেই সম্প্রচার চালিয়ে যাচ্ছে, সেখানেও এ বিষয়ে কোনো খবর নেই।

সেপ্টেম্বরের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর থেকে সামরিক বাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে যে তিক্ততা ও টানাপড়েন শুরু হয়েছিল, মূলত তারই ধারাবাহিকতায় সোমবারের এই ঘটনা। 

আটক হওয়া নেতাদের মধ্যে আছেন সুদানের তথ্যমন্ত্রী হামজা বালোউল, ক্ষমতাসীন সভরেইন কাউন্সিলের মুখপাত্র মোহাম্মদ আল ফিকে সুলাইমান, শিল্পমন্ত্রী ইব্রাহিম আল-শেখ, খার্তুমের গভর্নর আইমান খালিদ। 

এর মধ্যেই সামরিক বাহিনীর একটি দল রাজধানী খার্তুমে প্রধানমন্ত্রীর বাসভবনে অভিযান চালিয়ে তাকে গৃহবন্দি করেছে বলে খবর দিয়েছে আল হাদাথ টিভি। 

পরে তথ্য মন্ত্রণালয় জানায়, গৃহবন্দি অবস্থা থেকেই এক বিবৃতিতে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক সুদানের জনগণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন।

এর আগে সুদানের পেশাজীবীদের সমিতিও সেনা অভ্যুত্থানের প্রতিবাদে নাগরিকদের রাস্তায় নামার আহ্বান জানায় এবং সোমবার ধর্মঘটের ডাক দেয়।   
খবর রয়টার্স

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm