আজকের শিরোনাম :

ড্রোন হামলায় আফগান নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১, ১৪:১৯

আফগানিস্তানের কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ড্রোন হামলায় নিহতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ছাড়া আফগানিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে আসা আফগানিদেরও সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে ওয়াশিংটন।

গত আগস্টে আফগানিস্তান থেকে সর্বশেষ সেনা প্রত্যাহারের সময় ড্রোন হমলায় নিহত ১০ জনের পরিবারকে বিশেষ এ ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দেয় পেন্টাগন। 

পেস্টাগনের প্রেস সেক্রেটারি জন কারবি বলেন, ২৯ আগস্টের ওই হামলায় নিহত হওয়া জেমারি আহমাদিসহ আরও যারা নিহত হন তারা সবাই নিদোর্ষ এবং তাদের সঙ্গে ইসলামিক স্টেস অব খোরাসান-আইএস-কে এর কোনো সম্পর্ক ছিল না। এমনকি তারা যুক্তরাষ্ট্রের জন্য হুমকিও ছিলেন না।

এর আগে আফগানিস্তানের কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেস অব খোরাসান-(আইএস-কে) এর আত্মঘাতী হামলার আশঙ্কায় তাদের লক্ষ্য করে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। ওই হামলায় ৭ শিশুসহ অন্তত ১০ জন নিহত হয়। ওই হামলার বেশ কিছুদিন পর দায় স্বীকার করে যুক্তরাষ্ট্র। 

এর আগে, এমন হামলার মাধ্যমে মার্কিন বাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে উল্লেখ করে হামলার দায় স্বীকার করে আফগান নাগরিকদের ক্ষতিপূরণ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান দেশটির সংস্কৃতি ও তথ্য বিষয়ক উপমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ।
আল-জাজিরা

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ