আজকের শিরোনাম :

কৌমোর পদত্যাগ চাইলেন বাইডেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২১, ০৯:৩৭

একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগ নিয়ে তদন্তে প্রমাণ পাওয়ার পর নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রিউ কৌমোর পদত্যাগ চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল কৌমোর বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ পাওয়ার কথা ঘোষণা দেওয়ার পর পদত্যাগের আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। 

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, আমে মনে করি তার (কৌমো) পদত্যাগ করা উচিত। আমি বুজতে পারছি যে, অঙ্গরাজ্যের আইন অনুসারে তাকে অভিশংসনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কিন্তু ফ্যাক্ট হিসেবে আমার জানা নেই। আমি পুরো তথ্য পড়িনি।

গত বছর গভর্নরের বিরুদ্ধে একাধিক নারী যৌন হয়রানির অভিযোগ করার পর এই তদন্ত শুরু হয়েছিল। তদন্তকারীরা প্রায় পাঁচ মাস ধরে ২০০ জনের মতো মানুষের জবানবন্দি গ্রহণ করেন। এদের মধ্যে গভর্নরের কার্যালয়ের কর্মী ও কয়েকজন অভিযোগকারীও রয়েছেন। তদন্তের অংশ হিসেবে কয়েক হাজার নথি, ক্ষুদে বার্তা ও ছবি পর্যালোচনা করা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল বলেন, স্বাধীন এই তদন্তের উঠে এসেছে গভর্নর কৌমো একাধিক নারীকে যৌন হয়রানি করেছেন। আর এটা করতে গিয়ে তিনি কেন্দ্রীয় ও রাজ্যের আইন ভঙ্গ করেছেন।

অঙ্গরাজ্যের বেশ কয়েকজন আইনপ্রণেতা গভর্নরের পদত্যাগ দাবি করেছেন। কৌমোর দল ডেমোক্র্যাট আইনপ্রণেতারাও এই তালিকায় রয়েছেন।

যৌন হয়রানির এসব অভিযোগ অস্বীকার করেছেন কৌমো। তিনি বলেছেন, অযাচিতভাবে কাউকে স্পর্শ করেননি এবং গভর্নর হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ