এশিয়া প্যাসিফিকে স্থায়ীভাবে যুদ্ধজাহাজ মোতায়েনের ঘোষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০২১, ২০:৩৩

এশিয়া প্যাসিফিকের সমুদ্রসীমায় স্থায়ীভাবে দুটি যুদ্ধজাহাজ মোতায়েনের ঘোষণা দিয়েছে ব্রিটেন। দেশটির কুইন এলিজাবেথ এয়ারক্রাফট এবং এসকর্ট জাহাজ জাপানের দিকে চলে যাওয়ার পর এ সিদ্ধান্তের কথা জানালো তারা।

এই অঞ্চলে চীনের সঙ্গে টেক্কা দিতে যুক্তরাষ্ট্র গত বছর থেকে মরিয়া হয়ে উঠেছে। ওদিকে ব্রিটেন জাপানের সঙ্গে নিরাপত্তা জোরদার করছে।

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে আল-জাজিরা জানিয়েছে, চলতি বছরের শেষ দিকে জাহাজ দুটি মোতায়েন করবে তারা।

ব্রিটেনের বিদেশনীতিতে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এখন বিশেষ গুরুত্ব পাচ্ছে। এই অঞ্চল বিশ্বের নতুন ভূরাজনৈতিক কেন্দ্র। তারই ধারাবাহিকতায় ব্রিটেন তাদের কুইন এলিজাবেথ নৌবহর ওই অঞ্চলে পাঠিয়েছে।

ব্রিটিশ মন্ত্রী বেন ওয়ালেস এবং জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবু কিশী যৌথ বিবৃতিতে বলেছেন, ‘স্ট্রাইক গ্রুপের মোতায়েন উদ্বোধনের পর যুক্তরাষ্ট্র অঞ্চলটিতে স্থায়ীভাবে দুটি জাহাজ পাঠাবে।’

জাপানে পৌঁছানোর পর কুইন এলিজাবেথ এবং এসকর্ট বিভিন্ন বন্দরের দিকে ভাগ হয়ে যাবে, যেখানে যুক্তরাষ্ট্র এবং জাপানের নৌঘাঁটি রয়েছে।

সমুদ্রসীমায় যুক্তরাষ্ট্রের অন্যতম বড় মিত্রদেশ জাপান। বিভিন্ন দেশের সমুদ্রসীমায় তারা মার্কিন প্রশাসনকে সাহায্য করে। এখন এশিয়ার সমুদ্রসীমায় তাদের সঙ্গে যোগ দিচ্ছে ব্রিটেনও।

ব্রিটিশ জাহাজের জন্য জাপানে কোনো স্থায়ী ঘাঁটি থাকবে না। জাপানের ঘাঁটি থেকেই পরিচালনা করা হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ