নেপালে বন্যায় ১৬ জনের প্রাণহানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২১, ১৪:২০

নেপালে ভারী বৃষ্টি থেকে সৃষ্ট বন্যা ও ভুমিধসে এক সপ্তাহে নেপালে ১৬ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে ৩ জন বিদেশি নাগরিকও রয়েছেন। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ২২ জন। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকরাজ দহল বলেন, আমরা পর্যবেক্ষণ করছি।  বিভিন্ন অবকাঠামো ও স্থাপনার ক্ষতির রিপোর্ট আমরা পেয়েছি। তবে সরকার এই মুহূর্তে অনুসন্ধান, উদ্ধার, এবং ত্রাণসামগ্রী সরবরাহের দিকে মনোযোগ দিচ্ছে।

মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, সিন্ধুপালচক ও মানাং সবচাইতে ক্ষতিগ্রস্ত এলাকা। পাশাপাশি পালপা, জুমলা, দাইলেখ, বাজুরা, বাঝাং অঞ্চলও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।  নেপালে প্রতি বছর ১০০ জনেরও বেশি মানুষ বন্যা ও ভূমিধসে প্রাণ হারান।

দেশজুড়ে ভারী বর্ষণে ইতোমধ্যেই নাগরিকদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন। 

শুক্রবার (১৮ জুন) দোলাখা অঞ্চলের প্রশাসন প্রেস রিলিজে জানায়, রংজিয়া অঞ্চলে ভারী বর্ষণ হতে সৃষ্ট ভূমিধ্বসের কারণে নেপাল-চীন সিমান্তের তামাকোশি নদীর পানিপথ বন্ধ হয়ে গেছে।  যে কোনো মুহূর্তে ভারী বন্যার আশঙ্কা রয়েছে।

সীমান্তবর্তী এলাকার মানুষকে বন্যা সম্পর্কে সতর্ক করে নিরাপদ স্থানে সরে গিয়ে উচু স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। এর আগে আবহাওয়াবিদরা সতর্ক করে জানিয়েছিল যে ২০২১ সালে নেপাল এবং দক্ষিণ এশিয়ান দেশগুলোতে স্বাভাবিকের তুলনায় বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ