আজকের শিরোনাম :

‘হিট স্ট্রোকে’ ২০ জনের মৃত্যু : দুর্যোগ ফোরাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৯:১৯

‘হিট স্ট্রোকে’ মানুষ অনেক সময় জ্ঞান হারায়, মৃত্যুও হয় অনেকের।
দেশে চলতি দাবদাহে এখন পর্যন্ত ‘হিট স্ট্রোকে’ (মারাত্মক গরমজনিত অসুস্থতা) আক্রান্ত হয়ে ২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ফোরাম।

তারা বলছে, গত ২ মে থেকে সারা দেশের ওপর দিয়ে শক্তিশালী তাপপ্রবাহ প্রবাহিত হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অফিসের তথ্যমতে, এই তাপপ্রবাহ জুন মাসের মাঝামাঝি পর্যন্ত অব্যাহত থাকবে।

তীব্র এই গরমে ‘হিট স্ট্রোক’ একটি মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা উল্লেখ করে দুর্যোগ ফোরাম সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যের বরাতে বলেছে, চলতি বছরের এপ্রিল থেকে ৭ জুন পর্যন্ত ‘হিট স্ট্রোকে’ মারা গেছেন ২০ জন। তাদের মধ্যে একজন শিশু, পাঁচজন নারী এবং ১৪ জন পুরুষ। তাদের মধ্যে বেশির ভাগই নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ।

তীব্র এই গরমে কিছু ভুল পদক্ষেপ বিপদকে আরও বাড়িয়ে তোলে জানিয়ে দুর্যোগ ফোরাম আরও বলেছে, এই সময় নিরাপদ পানি পান করা, বাইরের খাবার পরিহার করার পাশাপাশি কিছু সতর্কতা আমাদের বড় ধরনের বিপদ থেকে রক্ষা করবে।

চিকিৎসকরা বলছেন, প্রচণ্ড গরমে অসুস্থতা এমনকি মৃত্যুও হচ্ছে এখন। কেন ‘হিট স্ট্রোক’ হচ্ছে, এমন প্রশ্নে তারা বলছেন, স্বাভাবিক সময়ে শরীরের যে তাপমাত্রা থাকে, সেটা বেড়ে যায় রোদে গেলে। আর অত্যধিক তাপমাত্রায় শরীরের তাপমাত্রা আরও বেড়ে যায়। সাধারণত মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা হচ্ছে ৯৮ ডিগ্রি ফারেনহাইট। কিন্তু অনেক সময় ধরে রোদে থাকলে সেটা ১০৪ ডিগ্রি পার হয়ে গেলেই ‘হিট স্ট্রোক’ হতে পারে। এর ফলে মানুষ অনেক সময় জ্ঞান হারায়, মৃত্যুও হয় অনেকের।

চিকিৎসকরা আরও বলছেন, হিট স্ট্রোক একটি মেডিকেল ইমার্জেন্সি। সময় এসেছে এখন এটিকে আলোচনায় আনার, এ নিয়ে চিকিৎসকদের জন্য পৃথক গাইডলাইন করাও দরকার। যেমনটা করোনা ও ডেঙ্গুর ক্ষেত্রে পৃথক গাইডলাইন অনুসরণ করে চিকিৎসা দেয়া হয়েছিল।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ